আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আমার আলোকরেখার সকল সম্মানিত পাঠকদের ধন্যবাদ ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আমার আলোকরেখার সকল সম্মানিত পাঠকদের ধন্যবাদ

    আমার আলোকরেখার সকল সম্মানিত  পাঠকদের ধন্যবাদ। আজ "মা  দিবস"... আমি আমার মা দূর তারার দেশে চলে যাওয়ার পর মাকে  নিয়ে কিছু লিখি না। কিন্তু আমার আলোকরেখার সম্মানিত  পাঠকরা "মা দিবস আমার" লেখাটা খুঁজে পড়ে জনপ্রিয় তালিকায় ঠাঁই দিয়েছেন। আমি ভাষা হীন। কলম চলছে না মাকে মনে পড়ছে। মা  আমি তোমাকে স্পর্শ করতে পারি না কিন্তু আমি সবসময় তোমাকে আমার হৃদয়ে অনুভব করতে পারি….. আমি জানি তুমি সেখানে আমার দিকে তাকিয়ে আছো এবং প্রতিটা দিন আমাকে ভালবাসা ও সৌভাগ্য দিয়ে আশীর্বাদ করছ…স্বর্গে আমি তোমাকে   উষ্ণ মা দিবসের শুভেচ্ছা পাঠাচ্ছি ... আমি কামনা করি যে তুমি  যখনই আছো ,সর্বদা সুখী ও আমার উপর ভালোবাসা বর্ষণ করছো ….তুমি আমাকে যে ভালোবাসা দিয়েছিলে তার প্রতিদানে আমি কি  যথেষ্ট ভালোবাসা দিতে পেরেছি ?পারিনি মা --আসলে পারাও যায় না। 
    মা তুমি আমার  শক্তি ছিলে আজ আমি বড্ড দুর্বল। তোমাকে আজ আমার বড় প্রয়োজন তোমার আমার মাঝে যে জাগতিক দূরত্ব তা আমায় কুরে কুরে খাচ্ছে। 
     প্রিয় মা, তুমি যে সব থেকে মধুর স্মৃতি রেখে গেছো, সেটাই আমার জন্য একমাত্র সান্ত্বনা ও সম্বল  । তোমার অনুপস্থিতি আমাকে শূন্যতায় ফেলেছে এবং শুধুমাত্র এই স্মৃতিই আমাকে বেঁচে থাকতে সাহায্য করে... তুমি সবসময় আমার হৃদয়ে বেঁচে থাকবে!!!
    " মা দিবসের শুভেচ্ছা মা, মা দিবসের অনেক অনেক শুভেচ্ছা পৃথিবীর সকল মা'কে 


    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    6 comments:

    1. মিতা মতিনMay 14, 2023 at 5:05 PM

      সানজিদা রুমির লেখাটা পড়ে চোখ ভিজে গেলো। আমরা আলোকরেখার সাথে ছিলাম থাকবো। মা দিবসের লেখাটা অনবদ্য। তাই খুঁজে পড়লাম। খুব ভালো লাগলো।

      ReplyDelete
    2. মিতালী মুখার্জীMay 14, 2023 at 5:12 PM

      সানজিদা রুমির প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা। উনি যে পাঠকদের সম্মান করে লিখেছেন তা বিরল। আমি অনেক অনলাইন প্রতিকা ও ওয়েবসাইটে যাই কোথাও পাঠকদের এতো সম্মান করে লেখা হয় না। তাইতো আলোকরেখা আমাদের এত প্রিয়।

      ReplyDelete
    3. রায়হান শফিকMay 14, 2023 at 5:23 PM

      সানজিদা রুমির পাঠকদের উদেশ্যে লেখাটা পরে খুব ভালো লাগলো। আলোকরেখায় আমরা সবকিছু পাই। প্রতিটি উপলক্ষে কিছু না কিছু লেখা থাকে। মা দিবসের পুরোনো লেখাটা খুব সুন্দর। কয়েকবার পড়লাম। ভালো লাগলো। অনেক অনেক ভালোবাসা ও শুভ কামনা।

      ReplyDelete
    4. রাহাত আলমMay 14, 2023 at 6:46 PM

      সানজিদা রুমির পাঠকদের উদেশ্যে লেখাটা মর্মস্পশী। আলোকরেখার পাঠক যারা তারা একনিষ্ঠ। আলোকরেখায় আমরা যা পাই তা অন্য কোথায় পাই না। আমি আলোকরেখা আর কালি ও কলমের নিয়মিত পাঠক। কিন্তু কালী ও কলমে মনের তৃষ্ণা মেটে কম। তাই আলোকরেখায় বারবার ফিরে আসা। পাঠকদের ধন্যবাদ করায় আমরা পাঠকরা ধন্য। সানজিদা রুমিকে অনেক অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    5. মোহন সিরাজীMay 14, 2023 at 6:57 PM

      সানজিদা রুমির পাঠকদের উদেশ্যে লেখাটা পড়ে "মা দিবস আমার " পূর্বে প্রকাশিত লেখাটা পড়লাম। দারুন লিখেছেন। পারিবারিক ছবি ও অভিজ্ঞতার কথা মালয় অনন্য এক প্রকাশনা। আমি আলোকরেখার নিয়মিত পাঠক ও মন্তব্য করি ভালো লাগলে বা মন্দ লাগলে। সানজিদা রুমি যে পাঠকদের সম্মানিত করেছেন তার জন্য তাকে আন্তরিক ধন্যবাদ। ভালো থাকবেন।

      ReplyDelete
    6. আনিসুল হকMay 14, 2023 at 7:05 PM

      পাঠকদের উদেশ্যে সানজিদা রুমির লেখাটা পড়ে একদিকে যেমন ভালো লাগলো তেমনি মনটাও খারাপ হয়ে গেলো। ওনার মাকে নিয়ে যেভাবে লিখেছেন আমরা যারা মা হারা তারাই বুঝতে পারি এই বেদনা। সানজিদা রুমির মার আত্মার শান্তি কামনা করি। উনি যেখানেই আছেন ভালো থাকুন এই প্রার্থনা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ