আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও দুর্দমনীয় বাসনা ! সুনিকেত চৌধুরী I ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    দুর্দমনীয় বাসনা ! সুনিকেত চৌধুরী I

    দুর্দমনীয় বাসনা ! 
    সুনিকেত চৌধুরী I

    দুর্দমনীয় একটা বাসনার বশবর্তী নগরবাসী 
    সকাল-সন্ধ্যা-বিকেল-রাত্রি কালে 
    উর্ধমুখী মুখমন্ডল আর আয়ত নয়নে 
    কিসের যেন প্রত্যাশায় উজ্জীবিত !

    সমর্পিত সভাষদবর্গের কাছে নতুন কোনো প্রকল্প 
    কিংবা সম্মিলিত কার্যক্রমের কোনো রূপরেখা 
    আপাত অনুপস্থিত !
    ধবল বসনা শ্রীমতি নগরের সরাইখানার নতুন  অতিথি 
    সন্মোহিত জনতার হৃদস্পন্দন সম্বল করে 
    প্রজাতন্ত্রে প্রবেশের অনুমতি প্রার্থনা নাকচ !
    হাতে নেন ধবল বসনা সনাতন সাযুজ্য বিধান 
    উচ্চারিত বাসনা রূপ নিয়ে আবির্ভুত তখন ! 
    সমর্পন  সমর্পন  সমর্পন  !

    অতঃপর সভাসদবর্গ সহাস্য বদন
    প্রথাগত পরিমাণ, পরিশ্রম আর সমর্পিত স্বত্বা 
    রূপরেখা অংকনে অতিবাহিত সময় 
    ধ্যানমগ্নতার হাত ধরে নিয়ে যায় কাঙ্খিত নগরে !

     http://www.alokrekha.com

    7 comments:

    1. মিতালী মুখার্জীMay 13, 2023 at 2:24 PM

      কবি সুনিকেত চৌধুরীর কবিতা পেয়ে আমি যার পর নেই আনন্দিত। দুর্দমনীয় বাসনা I অনন্য কবিতা। বাসনার বশে নগরবাসী এক প্রত্যাশায় নিমগ্ন। অথচ কোন কার্যক্রম অনুপস্থিত -তবুও আশার সঞ্চার। খুব লাগলো। অনেক অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    2. শফিক রায়হানMay 13, 2023 at 2:32 PM

      কবি সুনিকেত চৌধুরীর " দুর্দমনীয় বাসনা I " অনন্য অনুপম কবিতা। কবি সুনিকেতের প্রতিটা কবিতা বুক নিঙড়ানো হৃদয়ের কাছাকাছি। এই কবিতায় কবি যেমন করে আমাদের বাসনার প্রতিচ্ছবি তুলে ধরেছেন তা সত্যিই অতুলনীয়। অনেক শুভ কামনা।আলোকরেখাকে ধন্যবাদ।

      ReplyDelete
    3. মৃন্ময়ীMay 13, 2023 at 2:46 PM

      আলোকরেখায় আমার প্রিয় কবি সুনিকেত চৌধুরীর লেখা না পেয়ে আমি একপ্রকার অভিমানে আলোকরেখায় যাওয়া বন্ধ করে দিয়েছিলাম। আজ হঠাৎ আলোকরেখা খুলে পেলাম কবি সুনিকেতের কবিতা। আমার খুব ভালো লাগে ওঁর কবিতা পড়তে। হয়তো আমি অত উচ্চ মার্গীয় কবিতার বিশ্লেষণ করতে ক্ষমতা রাখিনা। তাই মন্তব্যে বলতে চাই খুব ভালো লেগেছে দুর্দমনীয় বাসনা I কবিকে অন্তরের অন্তঃস্থল থেকে ভালোবাসা। এখন থেকে নিয়মিত তাঁর লেখা পাবো আশা করি।

      ReplyDelete
    4. কামরুজ্জামান হীরাMay 13, 2023 at 3:26 PM

      কবি সুনিকেত চৌধুরীর " দুর্দমনীয় বাসনা I " হৃদয়গ্রাহী কবিতা।দিন দিন কবি সুনিকেতের কবিতা পরিণত হচ্ছে। আমাদের প্রিয় কবির কবিতার অপেক্ষায় থাকি। খুব ভালো লাগলো কবিতাটা। কবি আপনি ভালো থাকবেন অনেক ভালোবাসা।

      ReplyDelete
    5. দীপঙ্কর আচার্য্যMay 13, 2023 at 3:41 PM

      এতদিন পর আমার প্রিয় কবি সুনিকেত চৌধুরীর " দুর্দমনীয় বাসনা I" অনন্য কবিতা। কবিতা পড়ে খুবই ভালো লাগলো! বহুদিন পর কবি সুনিকেত চৌধুরীর লেখা কবিতা ভালোবাসাধন্য হৃদয় ! ভালো কবিতা লেখার জন্য কতক কঠিন শব্দ বা দীর্ঘ লেখার প্রয়োজন হয় না তার প্রমান কবি সুনিকেতের কবিতা। অশেষ শুভ কামনা।আলোকরেখাকে অনেক অনেক ধন্যবাদ। আশা করবো এর পর থেকে প্রিয় কবি সুনিকেতের লেখা কবিতা নিয়মিত পাবো।

      ReplyDelete
    6. মিতা হকMay 13, 2023 at 4:02 PM

      আমার প্রিয় কবি সুনিকেত চৌধুরীর " দুর্দমনীয় বাসনা I" অনবদ্য জীবন বোধের কবিতা। পড়ে খুবই ভালো লাগলো! বহুদিন পর কবি সুনিকেত চৌধুরীর লেখা কবিতা পেলাম।গভীর তত্বময় কবিতার উপজীব্য বিষয়। কবি সমর্পনের যে রূপরেখা অংকিত করেছে তা প্রশংসার দাবীদার। অনেক ভালোবাসা কবি। আলোকরেখাকে শুভেচ্ছা নিরন্তর।

      ReplyDelete
    7. অনন্য সৃজন।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ