আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও বিষণ্ণ বিলাস ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    বিষণ্ণ বিলাস


    বিষণ্ণ বিলাস

    -সুনিকেত চৌধুরী

    বিষন্নতাকে বৈভব মেনে বিলাসী হয়োনা মন আমার
    কতকাল তোমার সাথে বসত আমার
    হরিহর আত্মা যেন আমরা দুজন!
    কতবার নিয়েছো সাথে সে বিষন্নভূমে
    বলেছো, "এসসযতনে রাখবো তোমায়!"
    উজ্জ্বল দিনের শেষে সব বাতি নিভে গেলে
    নিকষ কালো অন্ধকারে কেলি করবে বলে
    তোমার মেহিনী হাসি প্রলুব্ধ করেছে
    মাতিয়েছে  অস্তিত্বের সকল তন্ত্রী !
    তারপরে অবগাহন বিষন্ন সমুদ্রের হীম শীতল জলে।
    এর পরে দূর থেকে মাআমার ডাকলো যখন
    "আয় ফিরে আয় খোকা আমার!"
    খুঁজে দেখি পারিনা ছুঁতে মায়ের আঁচল আর
    শক্ত এমন যে তোমার বাঁধন !
    এর পরে থাকেনি আর কোনো পর
    থাকেনি তো আর কোন উজ্জ্বল দিন
    ছিলো শুধু বিরামহীন বিষণ্ণ বিলাস!

    http://www.alokrekha.com

    7 comments:

    1. সুবিনয় রাযMay 29, 2017 at 4:44 PM

      বিষণ্ণতা বিলাশ নয় একটি ভয়ংকর অসুখ ! কবি সুনিকেত চৗধুরীকে অনেক ধন্যবাদ এমন একর্টি বিষযের উপর কবিতা লেখার্ জন্য!

      ReplyDelete
    2. মিনতি রাণী রাযMay 29, 2017 at 4:58 PM

      বিষণ্ণতা বিলাশিতা তো নয়ই ! অন্ধকার কুপ ! কবি সুনিকেত চৗধুরীকে অনেক ধন্যবাদ এমন একর্টি বিষযের উপর কবিতা লেখার্ জন্য! কবিতার লেখনী বা শব্দ ছন্দ মিলিয়ে এক ঘুরুত্বপূর্ণ বার্তা বাহ্ক কবিতা!

      ReplyDelete
    3. শামিম সামাদMay 29, 2017 at 6:29 PM

      বিষণ্ণতা বিলা !কবি সুনিকেত চৗধুরীকে অনেক ধন্যবাদ এমন একর্টি বিষযের উপর কবিতা লেখার্ জন্য!আজ বিষণ্ণতা ঘরে ঘরে ! ড্রাগের পরেই বিষণ্ণতা!"

      ReplyDelete
    4. অক্টাপাসের মত বিষন্নতা আমাদের অষ্টপাষ্টে চেঁপে ধরেছে ! কবি সুনিকেত চৗধুরীকে অনেক ধন্যবাদ এমন একর্টি বিষযের উপর কবিতা লেখার জন্য!এর সামাধান দেবার জন্যও!" অনুপ সেন

      ReplyDelete
    5. মিলি হকMay 30, 2017 at 2:30 AM

      বিষণ্ণতা আয়েস, জাঁকজমক নয়! বিষণ্ণতার ইন্দ্রজাল,আকর্ষণীয়তার ফাঁদে জড়িয়ে নিক্ষিপ্ত হয় অন্ধকার কুপে ! সেখান থেকে বেরিয়ে আশা অনেক কষ্ট। এমন একর্টি বিষযের উপর কবিতা লেখার্ জন্য কবি সুনিকেত চৗধুরীকে অনেক ধন্যবাদ !

      ReplyDelete
    6. বেলাল হোসেনMay 30, 2017 at 2:36 AM

      কবি সুনিকেত চৗধুরীকে অনেক ধন্যবাদ ! এমন একর্টি বিষযের উপর কবিতা লেখার্ জন্য বিষণ্ণ বিলাস কবিতা মনটা বিষণ্ণ দিল। দারুন উত্কৃষ্ট চমৎকার বিষয় বস্তু জীবন বোধের প্রকাশ ও অভিব্যক্তিএই কবিতা ।অপূর্ব !বরাবরের মতোই ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক কবিতা। আলোকরেখাকে ও কবি সুনিকেত চৌধরী অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete
    7. অমিয় সেনMay 30, 2017 at 5:48 PM

      বিষণ্ণতা অনেক বড় একটা সামাজিক সমস্যা -এটা ব্যক্তিগত নয়! বিষণ্ণতার ইন্দ্রজাল জড়িয়ে যাচ্ছে অন্ধকার ভুবনে। ! সেখান থেকে বেরিয়ে আশা অনেক কষ্ট। এমন একর্টি বিষযের উপর সোচ্চার হতে হবে। গুরুত্বপূর্ণ বিষয় উত্থাপন করার জন্য আলোকরেখাকে জন্য কবি সুনিকেত চৌধুরীর কবিতা মাধ্যমে সচেতনার অনেক ধন্যবাদ ! দারুন কবিতা ও অভিব্যক্তি। উত্কৃষ্ট চমৎকার জীবন বোধের প্রকাশ। অপূর্ব বিষয় বস্তু,ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য এক কবিতা। আলোকরেখাকে ও কবি সুনিকেত চৌধরী অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ