আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও সূর্য্য-সাক্ষী! - আশরাফ আলী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    সূর্য্য-সাক্ষী! - আশরাফ আলী












    সূর্য্য-সাক্ষী!
    - আশরাফ আলী

    লাল সূর্য্যটাকে সাক্ষী রেখে শপথ তো নিয়েছো অনেক
    আজ দিন শেষে অস্তগামী যখন ওই সূর্য্যটা
    শপথের উত্তাপ কেন হারায় তবে?
    কেন তোমার আলিঙ্গনে অপপলুত আর হয়না হৃদয়
    উন্মিলিত হয় না কেন ভালোলাগার কোষ সকল?
    কেন যেতে হয় সাক্ষীর বাড়ী
    কেন নতুন করে অপেক্ষায় থাকা
    নতুন দিনের সূর্য্য ওঠার?
    বন্ধ হোক প্রহসন, নাটক
    নেমে আসো মঞ্চ থেকে দাঁড়াও এসে দর্শকের সারিতে। 
    মিশে দেখ মাঠে দাঁড়ানো অবহেলিত ভগ্ন -হৃদয়
    শত শত জীবমৃত পুতুলের সাথে।

    http://www.alokrekha.com

    5 comments:

    1. মোহন সিরাজীJune 20, 2017 at 7:52 PM

      আশরাফ আলীর - সূর্য্য-সাক্ষী! আলোকরেখায় প্রকাশিত কবিতার মধ্যে বিশেষত্ব দাবিদার। কবি আশরাফ আলী শুধু ছন্দবদ্ধ শব্দ ও কঠিন বাক্য প্রয়োগে ভাল কবিতা লেখেন না দৃঢ় বিষয় বস্তু আর সুনির্দিষ্ট জোরাল বার্তা কবি আশরাফ আলীর কবিতায় বিদ্যমান । সত্যি কবি প্রশংসার যোগ্য ।

      ReplyDelete
    2. অনামিকা কর্মকারJune 20, 2017 at 8:00 PM

      আশরাফ আলীর- সূর্য্য-সাক্ষী! ভিন্ন মানের কবিতা যা গতানুগতিক নয়। কবি আশরাফ আলীর কবিতায় বরাবরই ছন্দবদ্ধ,সঠিক শব্দচয়ন ,দৃঢ় বিষয় বস্তু আর শক্তিধর বার্তা পাই। সত্যি কবি আশরাফ আলী প্রশংসার যোগ্য ।

      ReplyDelete
    3. হাশেম মোহরJune 20, 2017 at 8:54 PM

      আশরাফ আলীর-সূর্য্য-সাক্ষী!অনবদ্য একটি কবিতা ।দারুন ভাব ও বিষয় প্রশংসনীয়। লাল সূর্য্যটাকে সাক্ষী রেখে শপথ তো নিয়েছো অনেক আজ দিন শেষে অস্তগামী যখন ওই সূর্য্যটা শপথের উত্তাপ কেন হারায় তবে? কথাটি কি সত্য । খুব ভাল লাগলো ।কবিকে অনেক শুভেচ্ছা জানাই ।

      ReplyDelete
    4. অনুপ সেনJune 20, 2017 at 9:00 PM

      কবি আশরাফ আলীর কবিতায় বরাবরই পাই ছন্দবদ্ধ, সঠিক শব্দচয়ন,দৃঢ় বিষয় বস্তু আর শক্তিধর বার্তা ।আশরাফ আলীর -সূর্য্য-সাক্ষী!ভিন্ন মানের কবিতা।সত্যি কবি আশরাফ আলী প্রশংসার যোগ্য।

      ReplyDelete
    5. আবদুল মান্নানJune 21, 2017 at 12:33 AM

      আশরাফ আলীর-সূর্য্য-সাক্ষী!অনবদ্য ও অনিন্দ্য একটি কবিতা। অপূর্ব অনুরঁজন ভাব প্রশংসনীয়। কেন যেতে হয় সাক্ষীর বাড়ী কেন নতুন করে অপেক্ষায় থাকা নতুন দিনের সূর্য্য ওঠার? বন্ধ হোক এ প্রহসন, এ নাটক নেমে আসো মঞ্চ থেকে দাঁড়াও এসে দর্শকের সারিতে। আসলেও বন্ধ হোক এ প্রহসন ,আমাদের এখন দর্শকের সারিতে দাঁড়াতে হবে। খুব ভাল লাগলো । কবিকে অনেক শুভেচ্ছা জানাই ।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ