আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও সংসার সমুদ্র --- সানজিদা রুমি ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    সংসার সমুদ্র --- সানজিদা রুমি







    সংসার সমুদ্র

    সানজিদা রুমি

    সংসার সমুদ্রে ঝাঁপ দিয়েছিল মেয়েটি
    অতি অল্প বয়সেই-
    মনি মুক্তো তুলে আনবে বলে।
    অক্টোপাস আর হাঙ্গরের সাথে জলের জমিনে
    খেলেছে মরণ-যুদ্ধ খেলা।
    নীল সাগর মন্থনে হয়েছে নীলকণ্ঠ !
    নিঃসঙ্কোচ ভয়-অকুণ্ঠ দ্বিধাহীন চিত্তে
    সুদীর্ঘ দু'যুগ পার করেছে।
    সবাই নিয়েছে দুহাত ভরে সেই রত্নবৎ
    গড়েছে কত শত অলঙ্কার।
    কখনও ভাবেনি-
    কার মূল্যে কেনা এ মানিক  জহরত ?
    মেয়েটি কেবল বিলিয়েই'ছে
    জমা রাখেনি একটিও নিজের জন্য।
    আজ সে নিঃস্ব-
    সবাই মুখ ফিরিয়ে নিয়েছে
    রুদ্ধ করেছে দ্বার
    এই বলে -
    সাগরের অতলে কত বিসাক্ত প্রাণীর
    দংশনে   দংশিত
    ওর প্রতিটি নিঃশ্বাসে
    রক্ত কণায় কণায় বিষ।
    মেয়েটি এতসব বোঝেনা
    নিস্পলক চোখে তাকিয়ে  থাকে -
    ঘেন্নায় ভরে মন।
    তবুও মেয়েটি জানে-
    সংসারের প্রয়োজনে আবার ঝাঁপ দেবে
    মনি-মুক্তোর খোঁজে --
    কারণ মেয়েটি যে সংসার নামের
    অথৈ সাগরের ডুবুরী।

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    14 comments:

    1. মেরুন আখতার জামানJune 29, 2017 at 5:01 PM

      সানজিদা রুমি---সংসার সমুদ্র কবিতাটা বাংলাদেশ কেন বিশ্বময় মেয়েদের প্রতিচ্ছবি। প্রতিটি কথা জীবনের বাস্তবতা। অনেক ভালো লাগলো কবিতাটা। সানজিদা রুমি কে অনেক ধন্যবাদ এমন একটা কবিতার জন্য।

      ReplyDelete
    2. বাহ্ ! চমৎকার চিত্রকল্প
      খুব ব্যথা জাগানিয়া

      ReplyDelete
    3. পাপিয়া হকJune 29, 2017 at 6:54 PM

      সানজিদা রুমির "সংসার সমুদ্র" মেয়েদের সংসার জীবনের প্রতিফলিত কবিতা ।প্রকৃত সত্য -জীবনের বাস্তবতা। অনেক ভালো লাগলো কবিতাটা পড়ে। সানজিদা রুমি কে অনেক ধন্যবাদ আমাদের কথা লেখার জন্য।

      ReplyDelete
    4. রোকেয়া পারভীনJune 29, 2017 at 7:09 PM

      মেয়েদের জীবনের বাস্তবতা সানজিদা রুমির "সংসার সমুদ্র" প্রতিবিম্বিত কবিতা ।খুব দারুন ভাবে তিনি তুলে ধরেছে একটি মেয়ের সংসার জীবন। কবিতার প্রতিটি কথা এক একটি রূপ হিসাবে চিত্রিত করেছেন।খুব প্রাণের কাছাকাছি। অনেক ভালো লাগলো কবিতাটা পড়ে। শুভেচ্ছা কবি সানজিদা রুমিকে।

      ReplyDelete
    5. মেহতাব খানমJune 29, 2017 at 7:58 PM

      সানজিদা রুমির "সংসার সমুদ্র" মেয়েদের জীবনের স্বীকৃত সত্য ও প্রতিফলিত কবিতা । মেয়ের সংসার জীবন চিত্র খুব দারুন ভাবে তুলে ধরেছেন। অনেক ভালো লাগলো কবিতাটা পড়ে। শুভেচ্ছা কবি সানজিদা রুমিকে।

      ReplyDelete
    6. মানিক রতন চৌধুরীJune 29, 2017 at 9:45 PM

      একটি মেয়ের সংসার কে সমুদ্রের সাথে তুলনা সানজিদা রুমির দারুন চিন্তা চেতনা। সানজিদা রুমির "সংসার সমুদ্র" মেয়েদের জীবনের অস্বীকৃত কঠিন সত্যের প্রতিফলিত বিরল কবিতা । মেয়ের সংসার জীবনের হাল-চিত্র খুব অপূর্ব ভাবে তুলে ধরেছেন। অনেক ভালো কবিতা। শুভেচ্ছা কবি সানজিদা রুমিকে।

      ReplyDelete
    7. নাসরিন সুলতানাJune 30, 2017 at 12:36 AM

      আমরা মেয়েরা দুহাত ভরে বিলিয়ে দেই। নিজেদের জন্য জমা রাখিনা কিছুই। কথাটা এত সত্য। সানজিদা রুমি খুব সুন্দর করে তুলে ধরেছেন তার কবিতায়। দারুন একটা কবিতা সংসার সমুদ্র। এই কবিতায় নিজেকে খুঁজে পাই। ধন্যবাদ সানজিদা রুমি !

      ReplyDelete
    8. আলী আহমেদ সিরাজীJune 30, 2017 at 12:51 AM

      আমি এই কবিতার সাথে একাত্ম হতে পারি। আমার আমাকে দেখছি সংসারের জন্য দুহাত ভরে দিতে । সবাই আগে আর মা সবার শেষে নিজের কথা ভাবতেন । আমরাও কখনো ভাবিনি মা এই সংসার সমুদ্রে কত জড় ঝাপ্টার মধ্যে হাবুডুবু খেয়েছেন সাঁতার কেটেছেন। কত কষ্ট হয়েছে। তবুও থামেন নি কারণ তিনি যে ছিলেন "সংসার নামের
      অথৈ সাগরের ডুবুরী"।কঠিন হলেও কথাটা এত সত্য। আজ মা নেই ! বুঝি এখন কত ধন-রাশি কুঁড়িয়েছে আমাদের জন্য। সানজিদা রুমি খুব সুন্দর করে তুলে ধরেছেন তার কবিতায়। দারুন একটা কবিতা সংসার সমুদ্র। ধন্যবাদ সানজিদা রুমি !

      ReplyDelete
    9. রফিকুল ইসলামJune 30, 2017 at 1:46 AM

      "সংসার নামের অথৈ সাগরের ডুবুরী" এই একটি বাক্যে সানজিদা সমস্ত কবিতার ব্যাখ্যা করেছেন। এই বাক্যে কবিতা শৈলী শব্দ চয়ন কবিতার সব গুনগত মানকে চাপিয়ে গেছে। দারুন একটা কবিতা সংসার সমুদ্র। অনেক শুভাশীষ ধন্যবাদ সানজিদা রুমি !

      ReplyDelete
    10. অনামিকা দাসJune 30, 2017 at 1:52 AM

      দিদি আমি সেই মেয়ে যে বাংলা একাডেমিতে আপনার হাত দুটো ধরতে চেয়েছিল। যে হাত দুটি দিয়ে এই কবিতার বই লিখেছেন। মনে আছে ? আপনার সাথে কাটানো সেই মধুর স্মৃতি খুব মনে পড়ে আর আপনি আমাকে যে কথাগুলো বলেছিলেন আজও ভুলিনি।অনেক উপকার হয়েছে দিদি। ভালো থাকবেন !

      ReplyDelete
      Replies
      1. আমি কি করে ভুলি তোমায় অনামিকা? তোমার ছলছল চোখের সেই ভাষা আমার প্রায়ই মনে হয় ,তোমার সাথে কথা বলতে ইচ্ছে করে। কিন্তু দুৰ্ভাগ্যবশত আমার ফোনটা নষ্ট হওয়ায় সব নম্বরগুলি হারিয়ে ফেলেছি। তোমার নম্বরটা ইনবক্স এ দিও। অনেক ভালো থাকো। আমি সব সময় বলি -ভালো থাকাটি সব -ভালো থাকা আর কিছু নয় বেঁচে থাকার জীবন্ত উৎসব।

        Delete
    11. লুবনা মারিয়ামJune 30, 2017 at 1:59 AM

      যখনি frustrated হই তোমার বইটা পড়ি। একটি মেয়ের জীবন বোধের সত্য কঠিন নিগুড় কথাগুলো অন্তরে অনেক সাহস যোগায়। অনেক ভালোবাসা।

      ReplyDelete
    12. কবিতা রায়July 1, 2017 at 2:57 AM

      “সানজিদা রুমি---সংসার সমুদ্র কবিতাটা বাংলাদেশ কেন বিশ্বময় মেয়েদের প্রতিচ্ছবি। প্রতিটি কথা জীবনের বাস্তবতা। অনেক ভালো লাগলো কবিতাটা। সানজিদা রুমি কে অনেক ধন্যবাদ এমন একটা কবিতার জন্য।

      ReplyDelete
    13. এই কবিতাটা যে আমি কতবার পড়েছি তা ঈশ্বরই জানেন-যত বার পড়ি সংসারকে নতুন করে আবিস্কার করি। একটা কবিতায় একটি মেয়ের গোটা সংসার জীবনটা বর্ণনা অনেক প্রশংসনীয় । আমি আজ সানজিদা রুমির লেখার শব্দ শৈলী অথবা গুণ গত মান নিয়ে মন্তব্য করছিনা ।একটা অল্প বয়সী বা বয়সী মেয়ে যখন সংসার সমুদ্রে ঝাপ দেয় -তার দশা এই! শুধু সানজিদা রুমিকে ধন্যবাদ জানাব এমন করে লেখার জন্য

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ