আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও তোমায় ছোঁয়া বাতাসগুলো! - সুনিকেত চৌধুরী। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    তোমায় ছোঁয়া বাতাসগুলো! - সুনিকেত চৌধুরী।



    তোমায় ছোঁয়া বাতাসগুলো!

    - সুনিকেত চৌধুরী।  

    তোমাকে পাবার আশায়
    জাতিস্মরের বর আমি নেবোনা 
    নেবোনা অন্নপ্রাসন, কিংবা হবোনা অবিনশ্বর !
    চাইবো শুধু বজায় থাকুক ভঙ্গুরতা আমার 
    থাকুক বেদনার যত নীল

    চাইতে চাইতে অসীম থেকে
    পড়ুক ঝরে বৃষ্টি কয়েক ফোটা 
    তৃষ্ণা আমার বাড়ে বাড়ুক
    হৃদয়টাতে লাগুক এসে একটুখানি হওয়া !

    সেই সুবাদে বুক ভরে নেই কেবলি শুধু 
    তোমায় ছোঁয়া বাতাসগুলোর সবটুকু ভালোলাগা!


     http://www.alokrekha.com

    14 comments:

    1. মহুয়া বায়!September 15, 2017 at 3:02 PM

      জীবনের কাছে চাওয়া বা প্রেমের কাছে চাওয়া কবি সুনিকেত চৌধুরীর কবিতায় ববারই অন্যরকম! তার কবিতার মত্! অল্প ব্য ঞ্জন -এ গভীর প্রাণের আবেদন বিদ্যমান, খুব ভাল লাগলো কবি

      ReplyDelete
    2. মনোজ বসুSeptember 16, 2017 at 1:01 PM

      প্রিয় কবি সুনিকেত চৌধুরীর তোমায় ছোঁয়া বাতাসগুলো!
      পড়ে মনটা ভোরে গেল -এখানেই কবির সার্থকতা। কি ভাষায় প্রকাশ- শব্দ ও ভাবের সাথে মনকাড়া এক কবিতা কি করে লেখেন কবি এমন কবিতা ? অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

      ReplyDelete
    3. ঊর্মিমালাSeptember 16, 2017 at 1:05 PM

      আমার প্রিয় কবি সুনিকেতর তোমায় ছোঁয়া বাতাসগুলো!
      পড়ে মনটা ভোরে গেল - ভারী ভাল লাগলো। কয়েকবার পড়া হয়ে গেচে। মনটা ভরচে না। কি মনকাড়া আর মন কাড়া করা কবিতা। কবি কি নিজ অভিজ্ঞতায় লেখেন না কেবলি কল্পনার প্রতিচ্ছবি। খুব শুভেচ্ছা কবি। ভাল থাকবেন !

      ReplyDelete
    4. মৃন্ময়ীSeptember 16, 2017 at 1:08 PM

      আমার প্রিয় কবি সুনিকেত! তোমায় ছোঁয়া বাতাসগুলো!! ভারী ভাল লাগলো। আমারও কতবার পড়া হয়ে গেচে। মনটা ভরচে না। সত্যি মনকাড়া করা কবিতা। সেই সুবাদে বুক ভরে নেই কেবলি শুধু তোমায় ছোঁয়া বাতাসগুলোর সবটুকু ভালোলাগা! এমন কথা কবি সুনিকেত-ই বলতে পারেন। খুন ভালো থাকুন আর আমার জন্য লিখুন।

      ReplyDelete
    5. প্রেমা বাগচিSeptember 16, 2017 at 1:13 PM

      কবি সুনিকেত চৌধুরীর লেখা আমার বরাবরই ভালো লাগে। কিন্তু কোনদিন মন্তব্য করে হয় নি। এই কবিতা পড়ে না করে আর থাকতে পারলুম না ,যারা আমার কবিতার প্রশংসা করে তাদের উদ্দেশ্য বলতে চাই কবি সুনিকের লেখা পড়লে আপনারা প্রশংসা না করে পারবেন না। কি প্রাণকাড়া কি ভাব।,দৃঢ় বক্তব্য আর শব্দ দিয়ে ভাবার প্রয়োগ।দারুন কবিতা ,অনেক শুভেচ্ছা কবি !

      ReplyDelete
    6. মহতী মন্ডলSeptember 16, 2017 at 1:17 PM

      দারুন শব্দ শৈলী ও বিশিষ্ট ভাষা প্রয়োগে চমৎকার একটা কবিতা উপনীত হয়েছে। কাব্যিক ভাষা ও ছন্দে দারুন কবিতা। কবির কাছে সবিনয় অনুরোধ করেছি আগেও- শুধু কবিতা নয় গল্প বা প্রবন্ধও আমরা এই পড়তে চাই । পাঠকদের এমন সুন্দর সুন্দর প্রতিভা থেকে বঞ্চিত করবেন কেন? প্রকাশিত হোক আলোকরেখা।

      ReplyDelete
    7. সুনিকেত চৌধুরীর- তোমায় ছোঁয়া বাতাসগুলো!চমৎকার রচনাশৈলী ও স্বতন্ত্র ভাব ও ভাষা প্রয়োগে চমৎকার একটা কবিতা ।কাব্যিক ছন্দোবদ্ধ দারুন কবিতা। অনেক শুভেচ্ছা কবি। আপনি ভালো থাকুন আরো লিখুন !

      ReplyDelete
    8. মোহন সিরাজীSeptember 16, 2017 at 1:59 PM

      কবি- সুনিকেত চৌধুরী ! আমরা অপেক্ষায় থাকি আপনার কবিতার জন্য। " তোমায় ছোঁয়া বাতাসগুলো "-এ জন্য আলোকরেখাকে সাধুবাদ জানাই। বরাবর-ই কবির কবিতা মন ও মননের সুগভীর অনুচিন্তন, ভাবা,জ্ঞান, আশাবাদ,প্রেরণার অভিব্যক্তি ছায়া দেখতে পাই । অপূর্ব শব্দশৈলী চমৎকার। অপরূপ-বহুবর্ণ ও ভাষার প্রকাশ। উত্কৃষ্ট ও চমৎকার সৃষ্ট কবিতা " তোমায় ছোঁয়া বাতাসগুলো "। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    9. ইচ্ছে করে নীলকণ্ঠ হয়ে শুষে নেই বেদনার সমস্ত নীল, জাতিস্মরের বর পেয়ে হয়ে যাই সুশীতল ছায়া, নামিয়ে দেই শ্রাবণ আর ভালবেসে হয়ে যাই অবিনশ্বর! ‘তোমায় ছোঁয়া বাতাসগুলো’ কবিতার ভাব অন্তর ছুয়ে গেছে। ‘চাইবো শুধু বজায় থাকুক ভঙ্গুরতা আমার’-ভালবাসার এমন অকপট গভীর স্বীকারোক্তি সত্যিই অসাধারন। ধন্যবাদ কবিকে!

      ReplyDelete
    10. শামিম সামাদSeptember 17, 2017 at 9:44 PM

      চমৎকার রচনাশৈলী ও স্বতন্ত্র ভাব ও ভাষা প্রয়োগে চমৎকার একটা কবিতা ।কাব্যিক ছন্দোবদ্ধ দারুন কবিতা। অনেক শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    11. প্রিয় কবি সুনিকেত চৌধুরীর তোমায় ছোঁয়া বাতাসগুলো!
      পড়ে মনটা ভোরে গেল -এখানেই কবির সার্থকতা। কি ভাষায় প্রকাশ- শব্দ ও ভাবের সাথে মনকাড়া এক কবিতা কি করে লেখেন কবি এমন কবিতা ? অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

      ReplyDelete
    12. Wonderful poem. Touches your heart.
      Thanks to poet.

      ReplyDelete
    13. চিত্রা মুখার্জীSeptember 18, 2017 at 3:54 PM

      তোমায় ছোঁয়া বাতাসগুলো!
      - সুনিকেত চৌধুরী।
       
      "সেই সুবাদে বুক ভরে নেই কেবলি শুধু 
      তোমায় ছোঁয়া বাতাসগুলোর সবটুকু ভালোলাগা!"
      কি সুন্দর রিদয় ছোয়া কথা। অসাধারণ ভাষা।
      চমৎকার কবিতা।
      কবিকে ধন্যবাদ আর শুভেচ্ছা

      ReplyDelete
    14. প্রেমা বাগচিJanuary 19, 2018 at 7:44 PM

      কবি সুনিকেত চৌধুরীর লেখা আমার বরাবরই ভালো লাগে। বহুদিন পর কবিতা পেলাম। "এতদিন কোথায় ছিলেন"..এই কবিতায়' দৃঢ় বক্তব্য আর শব্দ দিয়ে ভাবার প্রয়োগ। প্রাণকাড়া ভাব।,দারুন কবিতা ,অনেক শুভেচ্ছা কবি !

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ