আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও নক্ষত্র থেকে নক্ষত্রে........ হাফিজ ইফতেখার ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    নক্ষত্র থেকে নক্ষত্রে........ হাফিজ ইফতেখার










    নক্ষত্র থেকে নক্ষত্রে
    হাফিজ ইফতেখার

     ওই রাত্রির আকাশ ছিল নক্ষত্রে নক্ষত্রে ভরা
    আর ছিল চারি পাশে ভীষণ স্তব্ধতা
    দূরে ,অনেক দূরে ডাক হরকরার একাকী বধূর ঘরে
    প্রদীপ জ্বলছিল নিভু  নিভু  আলোয়
    তখন আমি  শিশির ভেজা কুয়াশাচ্ছন্ন ভোরের অপেক্ষায়।
    ঠিক তখন ,নৈঃশব্দ্যের  জোয়ার ভেঙে
    তোমায় একটি বার দেখার জন্যে 
     ছুটে চলে আমার হৃদয়।
    ধূমকেতুর মতো আকাশের বুক চিরে
    ব্যাস্ত পৃথিবীকে পেছনে ফেলে
    এক নক্ষত্র থেকে আর এক নক্ষত্রে
     তুমি তখন অচেতন  গভীর নিদ্রায়
    স্বপ্ন রাজ্যে , রাজকুমারের অপেক্ষায়।
    সমুদ্র সৈকতে যেমন আছড়ে পড়ে
    ঢেউয়ের পরে ঢেউ  অবিরাম ,
    আজও বার বার হৃদয়  আমার
    খুঁজে বেড়ায় শুধু তোমায়
    আর অন্য  সবার প্রতি উদাসীন।
    http://www.alokrekha.com

    4 comments:

    1. তপতী আহমেদJune 11, 2018 at 5:07 PM

      কবির প্রেম প্রতি নিষ্ঠা ও ছুটে চলা হৃদয়ের প্রসারিত প্রকাশ এই কবিতায়। বলিষ্ঠ ভাব ও সঠিক শব্দ চয়ন কবিতাকে করেছে অনন্য।খুব ভালো লাগলো পোড়ে। কবিকে অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    2. কবি হাফিজ ইফতেখার নক্ষত্র থেকে নক্ষত্রে.......প্রেমের গভীর ভাবনা, প্রতিফলন ও তার অভিব্যক্তির প্রকাশ ঘটিয়েছেন । বিষয় বস্তু, চমৎকার ভাষাভাব অপূর্ব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক কবিতা। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    3. কামরুজ্জামান হীরাJune 11, 2018 at 5:20 PM

      কবি হাফিজ ইফতেখার-এর নক্ষত্র থেকে নক্ষত্রে........ পড়ে মনটা ভোরে গেল -এখানেই কবির সার্থকতা। কি ভাষায় প্রকাশ- শব্দ ও ভাবের সাথে মনকাড়া এক কবিতা কি করে লেখেন কবি এমন কবিতা ? অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

      ReplyDelete
    4. লেখক কুঞ্জ,শাহাবাগJune 11, 2018 at 9:43 PM

      কবি হাফিজ ইফতেখার-এর নক্ষত্র থেকে নক্ষত্রে...চমৎকার রচনাশৈলী ও স্বতন্ত্র ভাব ও ভাষা প্রয়োগে চমৎকার একটা কবিতা ।কাব্যিক ছন্দোবদ্ধ দারুন কবিতা। অনেক শুভেচ্ছা কবি।.

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ