আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও তুমি আসবে বলে। ------ - সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    তুমি আসবে বলে। ------ - সুনিকেত চৌধুরী


    তুমি আসবে বলে। 
    - সুনিকেত চৌধুরী 

    এক জীবন, দুই জীবন, তিন জীবন
    অনন্ত জীবন পরে অন্তরীক্ষে 
    মিলবেই দেখা তোমার, আমি জানি!
    অবিনাশী আশা বলে কিছু নেই, বলে কেউ কেউ 
    আমি বলি, যতদিন পাইনি তোমায় 
    আশা তো যায়নি চলে উদ্যম তো হারাইনি 
    হারিয়ে তো ফেলিনি তোমাকে পাবার আশা !
    তুমি আসবে বলে এখনো সূর্য্য ওঠে পূর্ব গগনে 
    তুমি আসবে বলে মৌমাছিরা এখনও মধু জমায় 
    তোমার আগমনী উৎসবে মিষ্টিমুখ করার বাসনায়। 
    তুমি আসবে বলে বৈশাখী ঝড় উড়িয়ে নিয়ে যায় 
    ঝড়া পাতা যত। তুমি আসবে বলে টিউলিপ লুকায় 
    সামনের বসন্তে সবার আগে ফুটবে বলে। 

     http://www.alokrekha.com

    12 comments:

    1. শর্মিষ্ঠা দাস গুপ্তাNovember 18, 2019 at 1:59 PM

      আমরা অপেক্ষায় থাকি কবি- সুনিকেত চৌধুরীর কবিতার জন্য।"তুমি আসবে বলে।" ---অত্যান্ত আশাব্যঞ্জক একটা কবিতা। এখানে কবি তুমি আসবে বলে যে আশা বুকে বেঁধে রেখেছেন তা অবিনাশী। খুব ভালো লাগলো পড়ে। ভালো থাকবেন আমাদের প্রিয় কবি।

      ReplyDelete
    2. রোবায়েত করিমNovember 18, 2019 at 2:20 PM

      কবি সুনিকেত চৌধুরীর "তুমি আসবে বলে " কবিতা খুব সুন্দর একটা কবিতা। তুমি আসবে বলে আমরা প্রতীক্ষায় থাকি। মনের মধ্যে আশা পুঞ্জিত থাকে। বিশেষ করে এই কথাটা তুমি আসবে বলে এখনো সূর্য্য ওঠে পূর্ব গগনে তুমি আসবে বলে মৌমাছিরা এখনও মধু জমায়।কি দারুন। আমি কবির সফল জীবন কামনা করি।

      ReplyDelete
    3. শিশির ভাদুড়ীNovember 18, 2019 at 3:01 PM

      কবি সুনিকেত চৌধুরীর "তুমি আসবে বলে " খুব সুন্দর একটা কবিতা। আমি লেখক বা কবি নেই। আমার প্রকাশের ভাষা নেই। শুধু এইটুকু বলতে পারি খুব ভালো লেগেছে। শুভ কামনা কবি।

      ReplyDelete
    4. মৃন্ময়ীNovember 18, 2019 at 3:22 PM

      আমি কবে থেকে বসে থাকি কবি-কবে আমার প্রিয় কবি সুনিকেত চৌধুরীর কবিতার প্রকাশিত হবে ।আলোকরেখার উপর অনেক অভিমান হয়। কতকিছু প্রকাশিত হয় শুধু আমার প্রিয় কবির কবিতা কম প্রকাশিত হয় তুলনামূলক। আজকের এই কবিতা যেন আমার মনের কথাই।আমি একজন অতি আশাবাদী মানুষ। আমি জানি তুমি আসবে। তোমার কবিতা আসবে। আমার কিযে খুশি লাগছে এই কবিতা পড়ে। অনেক অনেক ভালোবাসা কবি. আলোকরেখার কাছে বিনীত নিবেদন সুনিকেতের কবিতা বেশি করে প্রকাশ করেন। আবার অনেক ভালো বাসা কবি।

      ReplyDelete
    5. মোহন সিরাজীNovember 18, 2019 at 3:28 PM

      তুমি আসবে বলে।" ---অত্যান্ত প্রত্যাশিত একটা কবিতা।তিন জীবনের অনন্ত জীবন পরে অন্তরীক্ষে। সে আসবে --বলে এখনো সূর্য্য ওঠে পূর্ব গগনে মৌমাছিরা এখনও মধু জমায় তোমার আগমনী উৎসবে মিষ্টিমুখ করার বাসনায়। তুমি আসবে বলে বৈশাখী ঝড় উড়িয়ে নিয়ে যায় ঝড়া পাতা যত। তুমি আসবে বলে টিউলিপ লুকায়। আশাবাদ,প্রেরণার অভিব্যক্তি ছায়া দেখতে পাই। খুব ভালো লাগলো। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    6. প্রদীপ সেনNovember 18, 2019 at 3:34 PM

      উত্কৃষ্ট ও চমৎকার অবিনাশী আশা বলে কিছু নেই, বলে কেউ কেউ আমি বলি, যতদিন পাইনি তোমায় আশা তো যায়নি চলে উদ্যম তো হারাইনি কলিগুলো।বরাবর-ই কবির কবিতা মন ও মননের সুগভীর সুনিকেত চৌধুরী অনুচিন্তন,ভাব,আশাবাদ,প্রেরণার অভিব্যক্তি দেখতে পাই । অপূর্ব শব্দশৈলী চমৎকার। অপরূপ-বহুবর্ণ ও ভাষার প্রকাশ। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
      Replies
      1. মন্তব্যকারীর প্রতি সম্মান দেখিয়ে বলতে চাই তিনি কি কবিতাটা ভালো করে পড়েছেন ? তার মন্তব্য কিছুই বুঝতে পারি নাই। বুঝিয়ে দিলে বাধিত হব।

        Delete
    7. কবির আনোয়ারNovember 18, 2019 at 4:14 PM

      "তুমি আসবে বলে।" ---উত্কৃষ্ট আশা বোধের প্রকাশ।অপূর্ব বিষয় বস্তু,ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক কবিতা। আমরা অপেক্ষায় থাকি কবি সুনিকেতের কবিতার জন্য। তুমি আসবে বলে এই কবিতা মনটা ভরিয়ে দিল।“ অনন্ত জীবন পরে অন্তরীক্ষে মিলবেই দেখা তোমার, আমি জানি.===! দারুন অনুভূতি কবিতা বার বার পরি ! আলোকরেখাকে ও কবি সুনিকেত চৌধরী অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete
    8. শফিক রায়হানNovember 18, 2019 at 6:13 PM

      তুমি আসবে বলে কবিতায় কবি সুনিকেত চৌধুরী প্রেমিকার আশায় বসে আছেন ,তার বদ্ধমুল আশা সে আসবেই হক সে জীবন মৃত্যুর সীমানায় ।খুব ভাল লাগলো ।ভাল থাকেন কবি ।

      ReplyDelete
    9. মিতা রহমানNovember 18, 2019 at 6:55 PM

      তুমি আসবে বলে কবিতা পরে খুবই ভাল লাগলো। অনেক শুভ কামনা কবি

      ReplyDelete
    10. শাহিন সামাদNovember 18, 2019 at 10:18 PM

      আমি বরাবরই কবি সুনিকেতের কবিতা পড়ি ,খুব ভাল লাগে ।তবে কোনদিন মন্তব্য করা হয় না ।খুব ভাল কবিতা ।অনন্য মানের প্রেমের কবিতা ।

      ReplyDelete
    11. অমিয় সেন।November 18, 2019 at 10:21 PM

      তুমি আসবে বলে বৈশাখী ঝড় উড়িয়ে নিয়ে যায় ঝড়া পাতা যত। তুমি আসবে বলে টিউলিপ লুকায় সামনের বসন্তে সবার আগে ফুটবে বলে। উপমার কি অনন্য প্রকাশ। খুব ভালো লাগলো।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ