আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও কবিতিকা ----------- মেহরাব রহমান ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    কবিতিকা ----------- মেহরাব রহমান














    কবিতিকা ১ মেহরাব রহমান বাদামি চুল বাদামি নাক তামাটে নাকফুল হয়তো বিস্মৃতির অতলে ভুলে যাওয়া ভুল ঝুল বারান্দা বসন্ত বিম্বিত ভোরের আলো চায়ে উষ্ণ চুম্বন জানি সে নেই স্মৃতির দেরাজ খুলতেই রাজকন্যা সে আজও চমকিত ঝড় বন্যা...... কবিতিকা ২ মেহরাব রহমান ক্লান্তক্ষোভ-অন্ধআক্রোশ - কৃষ্ণক্রোধ গোলাপরাঙা-অভিমান...জীর্ণ সময় পুরে রাখি পূজনীয় সময়ের নীল খামে প্রশান্ত স্বপ্নে বিভোর আমি গহীন অভ্যন্তর উনুনে পুড়ে অনির্বান গনগনে নিজস্ব সূর্যালোক জ্বলে আণবিক চুল্লিতে পুড়ে যায় কল্পলোক রোমসভ্যতা জ্বলে যায় রক্তাভ রক্তচিহ্ন সম্রাট নিরো তখনো বজায় বাঁশি অরেণ্যে এরকম দাউ দাউ আগুন দেখে সে যদি উদার আকাশ হয় শ্বেত-চুম্বনে শুষে নেয় শেষবার অতৃপ্ত ওষ্ঠদ্বয় যদি ভালোবাসে পড়ন্ত বিকেলের ম্লান সন্ধ্যায় কারাগার-বন্ধনে কারারুদ্ধ থাকবো আমি কাল থেকে কালান্তর...! কবিতিকা ৩ মেহরাব রহমান নিঃশব্দ আনন্দে ডুবে ছিলাম পুরোটা বিকেল হঠাৎ সে এসে মাদকতায় ......... অরণ্য অস্থিরতায় অবেলায় ভাসালো ঈষদুষ্ণ ভেলায় তথাপি অমৃত জলজ অবগাহন তথাপি আনন্দ কবিতিকা—৪ মেহরাব রহমান তোমাকে দিয়েছি ভুল পাঁউ বৈকালিক পরিবেশনায় নির্ভুল তস্তরীতে ভুল বম্বে-টোষ্ট দেখছনা আমারটায় কেমন জ্বীবে-জল লোভনীয় ওমলেট নস্টালজিক গন্ধ ফোলাফোলা মচমচে পোড়খাওয়া ঝলসানো রঙ ভুল ঠোঁটে দিয়েছি বৈরাগী - চুম্বন উত্তাপহীন অসমাপ্ত প্রেম সাক্ষী ছিল আষাঢ়-চঞ্চল-মেঘ কণ্টক-যন্ত্রনা বুকে নিয়ে পালিয়ে এসেছি দূর বহু দূরে শ্রাবন বৃষ্টি ধারায় ধুয়ে গেছে সব ভুল পাঁউ ভুল টোস্ট ভুল অমলেট ভুল গন্ধ ভুল রঙ ভুল প্রেম ভুল চুম্বন ভুল মেঘ এই মৃত্তিকায় মানুষের জীবনযাপন এক বিস্ময় জন্মউল্লাস মৃত্যুর বিষাদ ভঙ্গুর অন্ধকার তথাপি কোন কারিগর এঁকেছেন এই বিশ্ব এতো অবিশ্বাসও সুন্দর ? এখানে আমাদের অস্থায়ী আস্তানা রংতামাশার তাঁবু সুতাকাটা ঘুড়ির নিরুদ্দেশ যাত্রা কোন ভুবনে ? আমরা সকলে ভেসে যাচ্ছি সময়ের কোন অচেতন ভেলায় ????


     http://www.alokrekha.com

    8 comments:

    1. মোহন সিরাজীNovember 15, 2019 at 2:32 PM

      মেহরাব রহমানের কবিতাগুচ্ছ উচ্চ মানের কবিতা। কবি মেহরাব রহমানের কবিতা গুলোর মধ্যে এই কবিতা অন্যতম।কবিতিকা ১ কবিতায় স্মৃতি রোমন্থনে খুব সুন্দর উপমা প্রয়োগের কবিতাটা অনন্য উঠেছে। যা আমাদের ভালোলাগা। শুভ কামনা কবি।

      ReplyDelete
    2. শর্মিষ্ঠা ব্যানার্জিNovember 15, 2019 at 2:40 PM

      মেহরাব রহমানের কবিতা পরে খুব ভালো লাগলো। উচ্চ মানের কবিতা। কবি মেহরাব রহমানের কবিতা গুলোর মধ্যে এই কবিতা অন্যতম। খুব সুন্দর উপমা প্রয়োগের কবিতাটা অনন্য উঠেছে। । শুভ কামনা কবি।

      ReplyDelete
    3. প্রদীপ সাহাNovember 15, 2019 at 2:45 PM

      মেহরাব রহমান " কবিতিকা " একটি উচ্চ মানের কবিতা।কবিতার মাঝে খুঁজে পাই আমাদের জীবন অপরূপ ভাবে তুলে ধরেছেন। খুব ভালো লাগলো। অনেক শুভকামনা কবি।

      ReplyDelete
    4. মীরা রায়November 15, 2019 at 2:58 PM

      মেহরাব রহমান " কবিতিকা "দারুন অনবদ্য কবিতা বরাবরের মতই! অপূর্ব ভাব ! অনন্য উপমা! শব্দের মুক্তা মালা ! অনেক সুন্দর কবিতা! শুভেচ্ছা রইল! একটি উচ্চ মানের কবিতা।কবিতার মাঝে খুঁজে পাই আমাদের জীবন অপরূপ ভাবে তুলে ধরেছেন। খুব ভালো লাগলো। অনেক শুভকামনা কবি।

      ReplyDelete
    5. শফিক রায়হানNovember 15, 2019 at 3:19 PM

      কবিতিকা অর্থ ছোটো পদ্য। কবি মেহরাব রহমানের কবিতা ভিন্ন মাত্রার। নতুন অবয়বে নুতুন ধাঁচের কবিতা। খুব ভালো লাগলো। শুভেচ্ছা রইল।

      ReplyDelete
    6. মোহন রায়হানNovember 15, 2019 at 3:32 PM

      কবি মেহরাব রহমানের কবিতা ভিন্ন মাত্রার কবি ।বরাবর-ই কবির কবিতা মন ও মননের সুগভীর অনুচিন্তন,ভাব,আশাবাদ,প্রেরণার অভিব্যক্তি ছায়া দেখতে পাই । অপূর্ব শব্দশৈলী চমৎকার। অপরূপ-বহুবর্ণ ও ভাষার প্রকাশ। উত্কৃষ্ট ও চমৎকার সৃষ্ট কবিতা । অনেক ভালোবাসা কবি। । খুব ভালো লাগলো। শুভেচ্ছা রইল।

      ReplyDelete
    7. শাহরিয়ার আহমেদNovember 15, 2019 at 6:59 PM

      কবি মেহরাব রহমানের কবিতিকা উচ্চ মানের ভিন্ন মাত্রার কবিতা ।অপূর্ব শব্দশৈলী চমৎকার। অপরূপ-বহুবর্ণ ও ভাষার প্রকাশ। উত্কৃষ্ট ও চমৎকার সৃষ্ট কবিতা। কবিতার গঠন নিরুপম। আমার খুব ভালো লেগেছে। শুভ কামনা কবি।

      ReplyDelete
    8. রেনু জিনাতNovember 15, 2019 at 9:04 PM

      কবি মেহরাব রহমানের কবিতিকা ভিন্ন মাত্রার কবিতা । অনেক ভালো লাগলো পড়ে। শব্দের খেলা কৃষ্ণক্রোধ গোলাপরাঙা-অভিমান আমার খুব ভালো লেগেছে। অনেক শুভেচ্ছা কবি।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ