আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও সাধ্য কি তার! ---- সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    সাধ্য কি তার! ---- সুনিকেত চৌধুরী

    সাধ্য কি তার! - সুনিকেত চৌধুরী কল্পিত সময়ের সাধ্য কি যে আমাকে ছোঁয় মূর্তমান আমি এই এখানে বর্তমান হৃদয়ের প্রতি স্পন্দনে থিরিথিরি ভালোলাগায়! নিয়ে যাবে অন্য কোথাও অন্য কোন মেঘে ঢাকা মোহনীয় মোহনায় - আমিতো বিলীন অস্তিত্বহীন পেলবিত পল্লবের পবিত্র পরশে। বিজড়িত বিমগ্নতায় আচ্ছাদিত সকালটা যেমন সামনের সবক'টা জানালা খুলে দেয় আলোকিত করে তখনো ঘুমিয়ে থাকা তোমার কপোলের কালো চুল ভেসে আসে আঙিনার দখিনা বাতাসে বাতাবি লেবুর মচকানো পাতার মাতাল সুবাস
     কার সাধ্য তখন আমাকে ছোঁয় !
     http://www.alokrekha.com

    6 comments:

    1. শর্মিষ্ঠাSeptember 2, 2020 at 3:01 PM

      এতদিন পর আলোকরেখায় আমাদের প্রিয় কবি সুনিকেতের কবিতা পেয়ে দারুন লাগছে। প্রতিটা শব্দ চয়ন অনন্য। খুব ভালো লাগলো পড়ে।অনেক অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    2. ইদ্রানী হালদারSeptember 2, 2020 at 3:59 PM

      প্রিয় কবি সুনিকেতের কবিতা পেয়ে দারুন লাগছে।কবি সু্নিেকেত চৌধুরীর সাধ্য কি তার! দারুন অনবদ্য কবিতা বরাবরের মতই! অপূর্ব ভাব ! অনন্য উপমা! শব্দের মুক্তা মালা!আবাহন প্রেমের! অনেক সুন্দর কবিতা! শুভেচ্ছা রইল!

      ReplyDelete
    3. মৃন্ময়ীSeptember 2, 2020 at 5:07 PM

      আমার প্রিয় কবি সুনিকেতের কবিতা পেয়ে দারুন খুশি আমি। কি যে ভালো লাগছে। কবি- সুনিকেত চৌধুরী ! অপেক্ষায় থাকি তাঁর কবিতার জন্য। বরাবর-ই আমার কবির কবিতা মন ও মননের সুগভীর অনুচিন্তন, ভাব, আশাবাদ,প্রেরণার অভিব্যক্তি ছায়া দেখতে পাই । অপূর্ব শব্দশৈলী চমৎকার। অপরূপ-বহুবর্ণ ও ভাষার প্রকাশ। উত্কৃষ্ট ও চমৎকার সৃষ্ট কবিতা । অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    4. ঋতু মীরSeptember 2, 2020 at 5:30 PM

      আলকরেখার প্রিয় অঙ্গন আবার মুখর হয়ে উঠেছে। মুনা চৌধুরীর 'বিশ্বাসের গল্প' সুনিকেত চৌধুরীর 'সাধ্য কি তার!' কবিতার অসাধারণ নিবেদন এতদিনের অপ্রাপ্তির তৃষ্ণা, তৃষ্ণা, তৃষ্ণা নিমেষে মিটিয়ে পাঠককে পৌঁছে দিল আশ্বাসের ছায়ায়! এইতো পথ চলা- গন্তব্যহীন, উদ্দেশ্যহীন! তবু কি আনন্দে, কি এক গোপন সুধায় মন ভরে যায় ! ভাল থাকি! কি সেই যাদুর পরশ? সে ব্যাখা তোলাই থাক! আজ শুধুই আছোঁয়া, ভাললাগা অনুভুতিতে নিমগ্ন সময় বয়ে যাক! ধন্যবাদ আলোকরেখা! শুভকামনা নিরন্তর!

      ReplyDelete
    5. মোহন রায়হানSeptember 2, 2020 at 5:36 PM

      প্রিয় কবি সুনিকেতের কবিতা পেয়ে দারুন ভালো লাগছে। চমৎকার কবিতা। সত্যিই এমন কবিকে ছোঁয় সাধ্য কার। অনেক শুভ কামনা কবি।

      ReplyDelete
    6. শ্রেয়া ব্যানার্জিSeptember 2, 2020 at 8:20 PM

      উত্কৃষ্ট চমৎকার জীবন বোধের প্রকাশ।অপূর্ব বিষয় বস্তু,ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক কবিতা। আমরা অপেক্ষায় থাকি কবি সুনিকেতের কবিতার জন্য। এই " সাধ্য কি তার!" কবিতা মনটা ভরিয়ে দিল। দারুন অনুভূতি কবিতা বার বার পড়তে ইচ্ছে করে। ! আলোকরেখাকে ও কবি সুনিকেত চৌধরী অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ