আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও চক্র ------ মুনা চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    চক্র ------ মুনা চৌধুরী

    চক্র

    মুনা চৌধুরী

    _________

     

    যদি নিরেশ্বর বলে ফিরে আসতে নিযুত কোটি বার

    আমার গল্পগুলো একই রয়ে যাবে।

    হেটে চলা একই পথে

    হই হুল্লোড় আর বর্ণমালার ভিড়ে

    দুর্গার মতো রহস্যময়ী হয়ে

    এক হাতে অস্ত্র, অন্য হাতে  বরাভয় নিয়ে

    Being the myth, the symbol, the enigma that she is …

    সেই লম্বা টানা বারান্দা পেরিয়ে

    গ্রামোফোন ভাঙা রেকর্ড বাজিয়ে বার বার:

    "অজো নিত্য: শাশ্বত হয়ং পুরানো

     ন হন্যতে হন্যমানে শরীরে"

    একই ভাবে গোলাপের স্তুপে

    একই পদচিহ্ন রেখে 

    একই ক্রোড়পত্র হাতে 

    একই ভাবে চক্রাকারে

    তোমার দুয়ারে ফিরে আসা বারবার।  





     http://www.alokrekha.com

    3 comments:

    1. মিতা রহমানOctober 23, 2020 at 6:48 PM

      এতদিন পর নতুন লেখা পেয়ে খুব ভালো লাগলো। আশা করবো এখন থেকে নিয়মিত লেখা পাবো। মুনা চৌধুরীর কবিতাটা পরে খুব ভালো লাগলো। অনেক শুভকামনা ও শুভেচ্ছা আলোকরেখাকে।

      ReplyDelete
    2. অসীম সাহাOctober 23, 2020 at 7:12 PM

      মুনা চৌধুরীর "চক্র" কবিতা যেন দেবী দুর্গার আগমনীর বার্তা। অতি নিপুণতার সাথে কবি প্রেমের সাথে দেবীর স্তুতি করেছেন যা কবিতাকে এক অন্য মাত্রা দান করেছে। খুব ভালো লাগলো।

      ReplyDelete
    3. শ্যামল ব্যানার্জিOctober 23, 2020 at 7:37 PM

      মুনা চৌধুরীর "চক্র" কবিতা প্রেমের সাথে দুর্গার বোধন অংকিত হয়েছে। অপূর্ব লেখনী চিত্র। খুব ভালো লাগলো। আশা করি আলোকরেখায় এখন থেকে নিয়মিত নতুন নতুন লেখা পাবো। অনেক ভালোবাসা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ