আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও অন্য এক রূপ অবলোকন করলাম ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    অন্য এক রূপ অবলোকন করলাম

    আমি সুনিকেত চৌধুরীর ছোট ছোট প্রেমের কবিতা পোস্ট করে অভ্যস্ত কিন্তু আজ "অরুদ্ধ" কবিতায় সুনিকেত চৌধুরী' অন্য এক রূপ অবলোকন করলাম ! নাকি আমার ভুল ? এটাও প্রেমের কবির প্রেমের কবিতাই !পাঠকরাই চূড়ান্ত রায় দেবেন সুনিকেত চৌধুরীর এই চলন্তিকা রায় রুদ্র ভৈরবীর উত্তপ্ত নামাবলী গায়ে চাপিয়ে যখন ঘোষণা দেন দীঘার সৈকতে ভ্রমণে যাবার তখন ব্রতচারী ব্রজমোহন কালক্ষেপন না করে সহায়-সম্পত্তি বিকিয়ে কালীধাম থেকে যাত্রার টিকেট কেটে আনেন কেন? কেন কামনা-বাসনা ত্যাগ করে সবাই মেতে ওঠে বৈশাখী পর্বণের উৎসবে? বৃন্দাবন থেকে ভ্রমণসঙ্গী তে সদাশয় সুহৃদেরা আসে কেন ? বৃন্দাবন তো প্রেমের তীর্থ স্থান প্রেমের হিন্দোলে আন্দোলিত গোটা কবিতাটা ! যেন জীবনের পসরায় অন্তরের কথা বলে! বলে প্রজননে প্রমত্ত প্রমিত পরাগের কথা ! সুনিপুন বিনুনিতে গাঁথা সুললিত শব্দগুলো ভালোবাসার বৈঠকী আমেজের অনুরণন আর আবহ সৃষ্টি করে তবে এর পরেও এটা ভীষনভাবে প্রচ্ছন্ন যে কবি সুনিকেত চৌধুরী এই কবিতাকে অন্য এক মাত্রায় নিয়ে গেছেন কবিকে শুভেচ্ছা !


    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    4 comments:

    1. দীপা খন্দকারJanuary 22, 2020 at 5:47 PM

      সানজিদা রুমি সুনিকেত চৌধুরীর লেখা কবিতা অরুদ্ধ। -সম্পর্কে "অন্য এক রূপ অবলোকন করলাম" যে লেখা লিখেছেন তা অন্য মাত্রার। মন্তব্যে অনেক কথা উঠে আসে না। তাই কবিতার ব্যাখ্যা ও অনুরূপ লিখতে পোস্ট হিসাবে লিখলে তা বোঝার জন্য অনেক প্রশংসার দাবিদার।

      ReplyDelete
    2. মোহন সিরাজীJanuary 22, 2020 at 5:57 PM

      সানজিদা রুমি "অন্য এক রূপ অবলোকন করলাম"পোস্ট হিসাবে লিখে আমরা যারা মন্তব্য করি ও অন্যান্য লেখকদের তাদের খাটো করা হয়। এই লেখাটা মন্তব্যে আসলে ঠিক হত। আরো কবিতা আরো লেখা প্রকাশিত হয় কারো লেখার উপর তিনিতো তার লেখা পোস্ট করেন না। এই কবিতার বিষয়ে অন্যথা কেন ?

      ReplyDelete
    3. সানজিদা রুমির "অন্য এক রূপ অবলোকন করলাম" লেখাটা পক্ষপাতিত্বের দোষে দুষ্ট।

      ReplyDelete
      Replies
      1. যারা বেনামীতে লেখেন তারা কেন সাহস করে নিজেদের নাম দেন না। সুনিকেত চৌধুরীর লেখা কবিতা অরুদ্ধ। -সম্পর্কে লেখাটা অনবদ্য। কবিতাটাও অনন্য। কবিতাটা বহুবার পড়েছি। খুব ভালো লাগলো।

        Delete

    অনেক অনেক ধন্যবাদ