আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আজ আলোকরেখার পাঠক সংখ্যা ২১ লক্ষে পৌঁছালো। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আজ আলোকরেখার পাঠক সংখ্যা ২১ লক্ষে পৌঁছালো।


    একুশ'

    একটি ভাষায় ব্যবহৃত বর্ণ সংখ্যা দিয়ে আমরা আমাদের মনের ভাবকে প্রকাশ করি আমাদের প্রাত্যহিক প্রয়োজনে বা বলা যায় প্রয়োজন মেটানোয় . যেমন শিশু কান্না দিয়ে মা'কে ক্ষুধার কথা জানায়, হাসি দিয়ে জানায় তার খুশীর বার্তাকিন্তু আমাদের জীবনে কিছু বর্ণের সমষ্টি কিছু সংখ্যার সমষ্টি এই নিয়মকে ভঙ্গ করে হারিয়ে ফেলে তাদের সংযুক্ত অর্থের ব্যঞ্জনা এবং এর সংযোগে ২১ হয়।  যেমন আজ আলোকরেখার পাঠক সংখ্যা ২১ লক্ষে পৌঁছালো।
      এই দুটো সংখ্যাকে অক্ষর দিয়ে লিখেও ওই সংখ্যাকেই বোঝানো যায়, যেমন 'একুশ' কিন্তু সারা পৃথিবীর বাংলা ভাষাভাষীদের কাছে "একুশ" শব্দটি উচ্চারণের সাথে সাথে  তা সংখ্যার গন্ডি ছাড়িয়ে অন্য এক অর্থ  আমাদেরকে জানান দেয়।  এই শব্দের সাথে অনুচ্চারিত শব্দ "ফেব্রূয়ারী", "শহীদ", "মাতৃভাষা", "বাংলা ভাষা", "মায়ের ভাষা", "প্রাণের ভাষা" - এই শব্দগুলো আমাদের বোধে  সত্তায় স্বতঃস্ফূর্তভাবে উচ্চারিত হয়ে যায় !

    আপনাদের সবার প্রিয় "আলোকরেখা" দু'হাজার বিশ সালের একুশে ফেব্রুয়ারীতে একুশ লক্ষ পাঠক ধন্য হবার গৌরব অর্জন করলো  আনন্দ কোথায় রাখি !  



    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    9 comments:

    1. মেহতাব রহমানFebruary 22, 2020 at 11:58 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি। এত সুন্দর লেখা যা মন কেড়ে নেয়।

      ReplyDelete
    2. ২১ লক্ষ পাঠকের ভালোবাসাধন্য আলোকরেখা'কে সুস্বাগতম ! আমরা আলোকরেখার সাথে এতটা পথ হেঁটেছি। যদিও জানি এটা নিশ্চিতভাবে যে সংখ্যা দিয়ে কখনো গভীরতা মাপা যায়না। মাপা যায়না মান কিংবা ভালোবাসা।তবুও অনেক ভালবাসি আলোকরেখাকে। সুন্দর হোক চলার পথ এই কামনা করি।

      ReplyDelete
    3. রেহানা সুলতানাFebruary 23, 2020 at 12:04 AM

      আজ আলোকরেখা ২১ লক্ষ পাঠক সংখ্যায় পদার্পন করলো। আগামী চলার পথ সুন্দর ও সুগম হোক আলোকরেখাকে অনেক অনেক অভিনন্দন আর সাধুবাদ।আমরা আলোকরেখা’র সাথে ছিলাম থাকব। প্রার্থনা করি কোন পরাশক্তি জিততে পারবে না । অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সংশ্লিষ্ট সকল লেখক কবি ও পরিচালকবৃন্দকে।

      ReplyDelete
    4. মমতা শংকরFebruary 23, 2020 at 12:07 AM

      আলোকরেখা ২১ লক্ষ পাঠক সংখ্যায় পদার্পন করেছে ।এর সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা।

      ReplyDelete
    5. কামরুজ্জামান হীরাFebruary 23, 2020 at 12:25 AM

      অল্প সময়ে আলোকরেখা এত জনপ্ৰিয়তা পাবার কারণ রুমির একাগ্রতা ও লেখার মান। আরো সুশোভিত নয়নাভিরাম ওয়েব সাইট। এতো সুন্দর সাজানো গোছালো। আসলেও সংগ্রহ শালা। আলোকরেখা আমাদের সব সময় প্রিয় ও থাকবে ।সত্য ও সুন্দরের জয় হোক ! অভিনন্দন!

      ReplyDelete
    6. শর্মিষ্ঠা সেনFebruary 23, 2020 at 12:29 AM

      অন্তরের অন্তরতম অভিনন্দন! আলোকরেখা! বিমুগ্ধ পাঠকের প্রত্যাশা পূরণে তোমার অঙ্গীকার আলোকরেখাকে আরও বহুদুর নিয়ে যাক- এই শুভকামনা!আর তমার লেখা যে কি দারুন হয়েছে তা বলার নয় ।ভাল থেক !!!

      ReplyDelete
    7. মেধা বন্দোপাধ্যায়February 23, 2020 at 12:34 AM

      আলোকরেখা ২১ লক্ষ পাঠক সংখ্যায় পদার্পন করেছে ।এর সামনের চলার পথ আরো সুন্দর হোক ।এবারের
      লেখাটা কি অপূর্ব লেখা মাষ্টার পিস্। কি লেখার গাঁথুনি তেমনি বার্তার বিনুনি। সব মিলিয়ে চমৎকার ,অনন্য।

      ReplyDelete
    8. অভিবাদন আলোকরেখা
      আলোকরেখা যেনবা রুমির একনিষ্ঠ উপাসনা ও সাধনার অপূর্ব ফসল
      অন্তহীন কৃতজ্ঞতা বন্ধু
      খুব সুন্দর একুশ ভাবনার প্রকাশ

      ReplyDelete
    9. মাসুম রেজাFebruary 23, 2020 at 4:09 PM

      ২১ লক্ষ পাঠক সংখ্যা পৌঁছে গেছে। সানজিদা রুমি ও আলোকরেখাকের চলার পথ সুন্দর সুগম ও সুললিত হোক এই কামনা করি -- ভালবাসা আর অভিনন্দন!

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ