আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও শব্দ ছোঁয়া গোধূলি বেলা জাফর ইকবাল সিদ্দিকী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    শব্দ ছোঁয়া গোধূলি বেলা জাফর ইকবাল সিদ্দিকী




    শব্দ ছোঁয়া গোধূলি বেলা
    জাফর ইকবাল সিদ্দিকী


    শব্দস্রোত থামিয়ে দিয়ে যে পারস্পরিক সম্পর্কের সূচনা
    হয়েছিল কৈশোরের কোনো এক অচিহ্নিত রাতে, তার
    প্রান্তরেখা এখনো দীপ্তমান আমার সমস্ত ভাবনায় আমি
    দাঁড়িয়ে ছিলাম আর এখনো দাঁড়িয়েই আছি তোমার
    শিওরে, দীর্ঘ চুলের মোহে এরই মধ্যে কড়া নাড়ছে
    ফেরার সূচনা আমার রূপান্তর হয়নি কিংবা পরিবর্তনও
    সময় পথ দেখিয়ে নিয়ে যাচ্ছে, আর আমিও পথের পথিক
    হয়ে সময়ের সাথে সাথে বেড়ে উঠছি তোমার ছায়ায়,
    তোমার হৃদ্যতায়, তোমার ভালোবাসায়, তোমার ক্যানভাস
    জুড়ে রং ও রেখায়
    একদিন থাকবোনা
    একদিন ফিরে যাবো
    ভূমি শয্যায় ।।

    ইতিহাস বাঁক নিবে নির্বাচিত কবিতার ভিড়ে !!
    তারপর দেখা হবে বুঝি অন্য এক গোধূলি বেলায় ?


     http://www.alokrekha.com

    8 comments:

    1. মোহন রায়হানFebruary 12, 2020 at 3:51 PM

      কবি জাফর ইকবাল সিদ্দিকী শব্দ ছোঁয়া গোধূলি বেলা কবিতায় কিশোর প্রেম
      তার প্রান্তরেখা এখনো দীপ্তমান কবির সমস্ত ভাবনায়। শিয়রে দাঁড়িয়ে যে চুলের মোহে তার হয়নি নি কোন পরিবর্তন। খুব সুন্দর কবিতা। খুব ভালো লাগলো।

      ReplyDelete
    2. বাহ্ বেশ মনোগ্রাহী উত্তীর্ণ কবিতা

      ReplyDelete
    3. কিশোর সেনFebruary 12, 2020 at 4:05 PM

      কবি জাফর ইকবাল সিদ্দিকী'র শব্দ ছোঁয়া গোধূলি বেলা চমৎকার একটি প্রেমের কবিতা। আলোকরেখাকে অনেক ধন্যবাদ নতুন এক কবির কবিতা প্রকাশ করার জন্য।

      ReplyDelete
    4. মেসবাহ শরিফFebruary 12, 2020 at 4:14 PM

      কবি জাফর ইকবাল সিদ্দিকী'র শব্দ ছোঁয়া গোধূলি বেলা চমৎকার মনোজ্ঞ প্রেমের কবিতা।

      ReplyDelete
    5. হাস্না শাওকাতFebruary 12, 2020 at 5:20 PM

      শব্দ ছোঁয়া গোধূলি বেলা কবি জাফর ইকবাল সিদ্দিকী'র চমৎকার একটি প্রেমের কবিতা। তার প্রান্তরেখা এখনো দীপ্তমান কবির সমস্ত ভাবনায়। শিয়রে দাঁড়িয়ে যে চুলের মোহে তার হয়নি নি কোন পরিবর্তন। খুব সুন্দর কবিতা। খুব ভালো লাগলো।

      ReplyDelete
    6. মিতা রহমানFebruary 12, 2020 at 5:23 PM

      কবি জাফর ইকবাল সিদ্দিকীর শব্দ ছোঁয়া গোধূলি বেলা উত্কৃষ্ট চমৎকার জীবন বোধের প্রকাশ।অপূর্ব বিষয় বস্তু,ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক কবিতা।

      ReplyDelete
    7. সেলিম আকন্দFebruary 12, 2020 at 5:59 PM

      কবি জাফর ইকবাল সিদ্দিকীর "শব্দ ছোঁয়া গোধূলি বেলা "অনন্য চমৎকার একটি প্রেমের কবিতা। শব্দস্রোত থামিয়ে দিয়ে যে পারস্পরিক সম্পর্কের সূচনা ,শিওরে দাঁড়িয়ে থেকে দীর্ঘ কালো চুলের মোহে। কৈশোরের প্রাং পরিণত হয় ক্যানভাসে তুলির আঁচড় লাহে নানা রঙে। এ পরম টেনে নিয়ে যাবে ভূমি শয্যা পর্যন্ত। দেখা হবে কোন এক গোধূলি লগনে কোন এক জনমে। অপূর্ব ধারায় লেখা কবিতা। খুবই ভালো লাগলো। অনেক শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    8. জান্নাতুল ফেরদৌসFebruary 12, 2020 at 6:29 PM

      "শব্দ ছোঁয়া গোধূলি বেলা "অনন্য মনোরম প্রেমের কবিতা। খুব ভালো লাগলো। দেখা হবে গোধূলি বেলার কোন এক লগ্নে। এই চাওয়া আমাদের সবারই। কিন্তু কবির মত করে বলতে পারি না। কবি জাফর ইকবাল সিদ্দিকী'কে অনেক অনেক শুভ কামনা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ