আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও বৃষ্টিস্নাত অনন্যা। ------------ সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    বৃষ্টিস্নাত অনন্যা। ------------ সুনিকেত চৌধুরী

    বৃষ্টিস্নাত অনন্যা।  
    - সুনিকেত চৌধুরী 

    অনন্যা, স্বপ্নে দেখেছি আমি গত রাতে
    আমি বৃষ্টির সাথে পাল্লা দিয়ে
    ভিজিয়ে দিয়েছি তোমাকে !
    তোমার পরতে পরতে মিশে
    আমি হয়ে গেছি তুমি 
    তোমার সোঁদা গন্ধ শুঁষে নিয়ে
    মদিরতায় মাতাল আমি 
    মধ্যাকর্ষণে প্রবাহিত আমি
    উঁচু-নীচু পাহাড় বেয়ে 
    অবশেষে আশ্রিত উপত্যকায় !
    বৃষ্টিস্নাত তুমি প্রগলভা বসুন্ধরা যেমন 
    বৃষ্টিভেজা আবীর মেখে পূজোয় সমাসীন 
    পুত-পবিত্র মমতার আধার 
    প্লাবিত স্নেহের বন্যায় !

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    3 comments:

    1. শর্মিষ্ঠা ব্যানার্জিFebruary 11, 2020 at 5:51 PM

      কবি সুনিকেত চৌধুরীর বৃষ্টিস্নাত অনন্যা। কবিতা তার অন্যান্য কবিতার মত নয়। মানব মিলনের ফসল এই কবিতা। বৃষ্টির সাথে পাল্লা দিয়ে ভিজিয়ে দেয়া পরতে পরতে মিশে যাওয়া সোঁদা গন্ধ শুঁষে নিয়ে মদিরতায় মাতাল স্বপ্নে মধ্যাকর্ষণে প্রবাহিত উঁচু-নীচু পাহাড় বেয়ে অবশেষে আশ্রিত উপত্যকায় ! মিলনের এতো সুন্দর বর্ণনা অনন্য।

      ReplyDelete
    2. অনিতা আহমেদFebruary 11, 2020 at 5:59 PM

      কবি সুনিকেত চৌধুরীর বৃষ্টিস্নাত অনন্যা। কবিতা দারুন অনবদ্য কবিতা বরাবরের মতই! অপূর্ব ভাব ! অনন্য উপমা! শব্দের মুক্তা মালা!আবাহন মিলনের দিনের! অনেক সুন্দর কবিতা! শুভেচ্ছা রইল!

      ReplyDelete
    3. সুনিকেত চৌধুরী তার কবিতায় যেভাবে কল্পনার রাজ্যের দরজা পাঠকদের সামনে খুলে দেন তা তার কবিতার অনন্যার মতোই অনন্য. এখানে বৃষ্টির সাথে পাল্লা দিয়ে, অনন্যাকে ভিজিয়ে দিয়ে কবি নিজেই 'তিনি' হয়ে গেছেন. ঠিক যেমনটা রুমি বলেছিলেন, 'I am in you and I am you. Noone can understand this until he has lost his mind'- সুনিকেতের কবিতায় mysticism এর এই ধোঁয়াশা ভাবনার প্রতিচ্ছবি খুব ভালো লাগলো. কবিকে অনেক অনেক ভালোবাসা.

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ