আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও সূর্যোদয় কিংবা সূর্যাস্তের অরুনাভ কিরণের চ্ছটা দিগন্তে যে মোহনীয় দৃশ্যের অবতারণা করে অনেক দূরে হলেও দিগন্তের ওই আলোকরেখা আমাদের হৃদয়কে একই রংয়ে রঞ্জিত করে ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    সূর্যোদয় কিংবা সূর্যাস্তের অরুনাভ কিরণের চ্ছটা দিগন্তে যে মোহনীয় দৃশ্যের অবতারণা করে অনেক দূরে হলেও দিগন্তের ওই আলোকরেখা আমাদের হৃদয়কে একই রংয়ে রঞ্জিত করে



    সূর্যোদয় কিংবা সূর্যাস্তের অরুনাভ কিরণের চ্ছটা দিগন্তে যে মোহনীয় দৃশ্যের অবতারণা করে অনেক দূরে হলেও দিগন্তের ওই আলোকরেখা  আমাদের হৃদয়কে একই রংয়ে রঞ্জিত করে ! দিগন্তের ওইআলোকরেখা  তাকিয়ে আমরা অজান্তেই হয়ে যাই আনমনা, কিংবা সমাহিত এক উচ্চতর কোনো কিছুতে ! মনে হয় হৃদয়ের ভেতরে কোথাও শোধনাগারে সব মলিনতা আর অপূর্ণতা সরে গিয়ে জায়গা করে দিচ্ছে এক নির্মল আর প্রশান্ত সরোবরের। আর বিশ  লক্ষ বা দু' মিলিয়ন যে নামই দিই না কেন এই সরোবরের প্রশান্তি নির্মলতার সংগীত যেন বাজতেই থাকে - পৌঁছাতে থাকে আমাদের হৃদয়ের গভীর থেকে গভীরে , যেখানে ভগবান !

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    9 comments:

    1. মেহতাব রহমানFebruary 9, 2020 at 6:53 PM

      সানজিদা তোমাকে শুভেচ্ছা আলোকরেখার সেদিন শুরু করলে-এর মধ্যেই ২০ লক্ষ পাঠক সংখ্যা পৌঁছে গেছে। তোমাকে আর তোমার আলোকরেখাকে ভালবাসা আর অভিনন্দন! ”

      ReplyDelete
    2. অনন্ত হীরাFebruary 9, 2020 at 6:59 PM

      ২০ লক্ষ পাঠক সংখ্যা পৌঁছে গেছে। সানজিদা রুমি ও আলোকরেখাকের চলার পথ সুন্দর সুগম ও সুললিত হোক এই কামনা করি -- ভালবাসা আর অভিনন্দন! আর লেখাটা এত মনজ্ঞ হয়েছে ।সানজিদা রুমির এই লেখাটা উচ্চ মার্গের লেখা ।আবারো অনেক অনেক ভালবাসা ।

      ReplyDelete
    3. টোকন ঠাকুরFebruary 9, 2020 at 7:09 PM

      সানজিদা তোমাকে অনেক শুভেচ্ছা !২০ লক্ষ পাঠক সংখ্যাযা পৌঁছানোর জন্য অনেক অভিনন্দন !আর তোমার লেখাটা খুব সুন্দর হয়েছে। ভাল থেকো

      ReplyDelete
    4. দেব্ব্রতFebruary 9, 2020 at 7:15 PM

      আজ আলোকরেখার পাঠক সংখ্যা বিশ লক্ষ। দারুন ব্যাপার সানজিদা রুমি ও আলোকরেখার চলার পথ সুন্দর সুগম ও সুললিত হোক এই কামনা করি -- ভালবাসা আর অভিনন্দন!লেখাটা দারুন হয়েছে ।অনবদ্য শব্দ অনন্য ভাব সব মিলিয়ে দারুন ।

      ReplyDelete
    5. আজ আলোকরেখার পাঠক সংখ্যা বিশ লক্ষ। দারুন ব্যাপার! সানজিদা রুমি ও আলোকরেখার জন্য - ভালবাসা আর অভিনন্দন!লেখাটা কিন্তু দারুন হয়েছে । শব্দ ও অনন্য ভাব সব মিলিয়ে অনবদ্য ।আমি খুব খুশি তোমার এই সাফল্যের জন্য। আরো ভালো লেগেছে তোমার লেখাটা পড়ে। খুব ভালো হয়েছে। ভাল থেকো আর অনেক অনেক ভালোবাসা।

      ReplyDelete
    6. প্রদীপ রায়February 9, 2020 at 8:41 PM

      ওরে বাবা ! সেদিন যাত্রা শুরু হল আজ আলোকরেখার পাঠক সংখ্যা ২০ লক্ষ। দারুন ব্যাপার! সানজিদা রুমি ও আলোকরেখারকে ভালবাসা আর অভিনন্দন জানাই !লেখাটাও দারুন। আরো ভালো লেগেছে সানজিদা রুমির লেখাটা পড়ে। খুব ভালো হয়েছে। অনেক অনেক ভালোবাসা।

      ReplyDelete
    7. মিনা পালFebruary 10, 2020 at 12:49 AM

      সেদিন যাত্রা শুরু হল আজ আলোকরেখার পাঠক সংখ্যা ২০ লক্ষ। দারুন ব্যাপার! সানজিদা রুমি ও আলোকরেখারকে ভালবাসা আর অভিনন্দন জানাই !

      ReplyDelete
    8. একটা ভালো কিছু, গতানুগতিকতার সীমিত গন্ডি ছাড়িয়ে নতুনতর একটা কিছুর প্রচেষ্টা, নির্মল একটা কিছুকে ঘিরে আবর্তিত  একটা উদ্যোগ - এর সাথে জড়িত থাকতে পারার যে আনন্দ, যে bliss, 'আলোকরেখা' আবহের ছোট্ট একটি অংশ হয়ে সেটা উপভোগ করার সুযোগ পেয়ে আমি করজোড় ও অবনত মস্তক! পৌঁছে যাবার তাড়া নেই কোনো, আনন্দ এই পথ চলাতেই !  

      ReplyDelete
    9. মোহন রায়হানFebruary 10, 2020 at 3:32 PM

      সেদিন যাত্রা শুরু হল আজ আলোকরেখার পাঠক সংখ্যা ২০ লক্ষ। দারুন ! সানজিদা রুমি ও আলোকরেখারকে ভালবাসা আর অভিনন্দন জানাই ! লেখাটা অনবদ্য ।লেখাটা যেন মাখনের মত নরম -লেখা যে মসৃন হতে পারে এই লেখাটা তার প্রমান। শব্দ আর কথার যে বিনুনী গাঁথা হয়েছে তা আলোকরেখার ২০ লক্ষ বার্তাকে ছাড়িয়ে গেছে।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ