আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও কথা ছিলো !-------------- আশরাফ আলী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    কথা ছিলো !-------------- আশরাফ আলী



    কথা ছিল ।
    আশরাফ আলী

    মেহেদীরঙ ভালোবাসার গন্ধ বুকের শিশিতে রেখে দিয়ে
    চিরটাকাল বাসর রাতের ঘোরে কাটিয়ে দেবার কথা ছিলো ! কথা ছিলো অস্ত যাবেনা আলতো করে ধরা হাতের নির্ভরতার সূর্য্যটা আমাদের কাঙ্খিত পৃথিবীর বলয়ে l কথা ছিলো বিদ্যুৎ বিল দেবোনা কস্মিনকালে জোনাকীর আলোয় আলোকিত হবে আমাদের আঙিনা, আমাদের গৃহকোণ !
    কথা ছিলো বিশ্বাস ব্যাংকে সঞ্চয়ী হিসাব খুলবো জমা হবে তাতে আর চক্রবৃদ্ধি হারে বাড়বে সেখানে সকাল বিকেল সন্ধ্যায় কুড়োনো যত বিশ্বাস l কথা ছিলো মধুচন্দ্রিমা বাতিল করে বিলাবো বেলীফুল তল্লাটের সকল পরিবারের ঘরে ঘরে ! কথা ছিলো, কথা ছিলো, কথা ছিলো, কথা ছিলো . . .. ! কথা ছিলো মরে যাবো ভালোবেসে তোমাকে !

     http://www.alokrekha.com

    3 comments:

    1. শফিক রায়হানJune 14, 2021 at 5:45 PM

      কবি আশরাফ আলীর "কথা ছিল ।" এ অবদি লেখা অন্যতম কবিতা। কবিতাটা পড়ে আমার প্রাণ স্পর্শ করেছে। ভালো থাকবেন। সুস্থ থাকুন।

      ReplyDelete
    2. 'কথা ছিল'- কী যে বিষণ্ণ সুন্দর একটা কবিতা! একেবারে মর্ম ছুঁয়ে গেল। সত্যিই তো, এই এক জীবনে কতো কথাই যে থাকে কাউকে দেবার, রাখবার। কথা দেয়া যদিও বা হয়, হয়তো হয়ে ওঠে না কথা রাখা। ঠিক এমন একটা বেদনাময় অনুভব সতেজ হয়ে ওঠলো কবিতাটি পড়ে।

      ReplyDelete
    3. দীপক ব্যানার্জিJune 15, 2021 at 4:13 PM

      আমি শামীমা আফরোজের বক্তব্যের সাথে সহমত পোষণ করতে পারছি না। সব না পারার মাঝে বেদনা থাকে না। দেবার আকুতি এক ধরণের ভালো লাগে সৃষ্টি করে। কবি আশরাফ আলীর কথা ছিল কবিতায় কবি নিজের অপারগতা বা বিষণ্ণতাই তুলে ধরেন নি। প্রেমের অভিমান আবেগের তীব্রতা তুলে ধরেছেন। খুব ভালো লাগলো কবি। প্রাণের কাছাকাছি। শুভেচ্ছা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ