আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও তুমি ! - ----সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    তুমি ! - ----সুনিকেত চৌধুরী

     তুমি !

    - সুনিকেত চৌধুরী। 

    এই যে সমুদ্র, এই যে নদী, এই যে নন্দিত নগর 

    এই দ্বিপ্রহরে এক দন্ড অবসর 

    দিয়ে দেয়া গেলো তোমাকে !

    সেইসাথে দেয়া গেলো আমাদের দু'জনার 

    ফেলে আসা সবগুলো স্বর্ণালী সন্ধ্যা,

    আমাদের দু'জনার হাত ধরাধরি হাঁটা!

    আর সেদিনের সেই প্রথম চুমু!

    আমার নাক-মুখ গোজা তোমার বুকের মধ্যিখানে -

    তাও দিয়ে দেয়া গেলো !

    এর পরেও কি বলবে তুমি 

    "লিখছো তো বেশ!" 


     http://www.alokrekha.com

    4 comments:

    1. মায়া চৌধুরীJune 11, 2021 at 5:03 PM

      বহুকাল অপেক্ষায় থাকতে হয় কবি সুনিকেত চৌধুরীর কবিতার জন্য। জানি না এটা কবির ইচ্ছে না আলোকরেখার অপারগতা। কিন্তু আমরা তাঁর ভক্ত। এই অতিমারীর কালেও আমাদের উদ্দীপনা দেয় তাঁর কবিতা। খুব ভালো লাগলো।

      ReplyDelete
    2. মিতালী মুখার্জীJune 11, 2021 at 5:31 PM

      বহু প্রতীক্ষিত কবি সুনিকেত চৌধুরীর কবিতা তুমি !.ছোট্ট পরিসরে প্রেমের অভিমানী কবিতা যা অনন্য করেছে কবিতাকে। খুব ভালো লাগলো পড়ে। কবিকে আমার আন্তরিক শুভেচ্ছা।

      ReplyDelete
    3. মৃন্ময়ীJune 11, 2021 at 5:53 PM

      ওমা কতদিন পর কবি সুনিকেত চৌধুরীর কবিতা তুমি !পেলাম। আমার শরীরটাও খুব খারাপ ছিল। আমায় করোনা ধরেছিলো। মরতে মরতে বেঁচেছি সবার প্রার্থনায়। আলোকরেখায় বসতে পারিনি। আজ এলাম। আমার কতটা ভাগ্য যে এসেই আমার প্রিয় কবির কবিতা পেলাম। অনেক ভালোবাসা কবি। আমার জন্য প্রার্থনা করবেন।

      ReplyDelete
    4. আহসান হাবীবJune 11, 2021 at 6:10 PM

      কবি সুনিকেত চৌধুরীর কবিতা তুমি ! হৃদয় নাড়া দিল। কতটা বাস্তব। দু'জনার ফেলে আসা সবগুলো স্বর্ণালী সন্ধ্যা,দু'জনার হাত ধরাধরি হাঁটা!প্রথম চুমু!নাক-মুখ গোজা তোমার বুকের মধ্যিখানে তাও দিয়ে দেয়া জীবনের সব কিছু দেওয়া শেষে শুনতে হয় "লিখছো তো বেশ!" খুব সুন্দর করে উস্থাপিত করা হয়েছে এখানে। অনেক শুভকামনা কবি।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ