আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও মোর প্রিয়া হবে এসো রাণী, ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    মোর প্রিয়া হবে এসো রাণী,



    মোর প্রিয়া হবে এসো রাণী,
    দেব খোঁপায় তারার ফুল ।
    কর্ণে দোলাব তৃতীয়া তিথির,
    চৈতী চাঁদের দুল ।

    কন্ঠে তোমার পরাবো বালিকা,
    হংস-সারির দুলানো মালিকা ।
    বিজলী জরীণ ফিতায় বাঁধিব,
    মেঘ রং এলো চুল ।

    জ্যোছনার সাথে চন্দন দিয়ে
    মাখাব তোমার গায়,
    রামধনু হতে লাল রং ছানি,
    আলতা পরাব পায় ।
    আমার গানের সাত-সুর দিয়া,
    তোমার বাসর রচিব প্রিয়া ।
    তোমারে ঘেরিয়া গাহিবে আমার,
    কবিতার বুলবুল ।।



    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    4 comments:

    1. শফিক রায়হানMay 29, 2021 at 7:46 PM

      মোর প্রিয়া হবে এসো রাণী,দেব খোঁপায় তারার ফুল গানটি আমার খুব প্রিয়। প্রিয়াকে সাজানোর এমন উপমা পাওয়া দারুন। আলোকরেখা দারুন চিত্র উপস্থাপন করে গানটির অন্য মাত্রা যোগ করেছে। রাধা কৃষ্ণের এই ছবিটা এই গানের ক্ষেত্রে অপরূপ সংযোজন। আমার খুব ভালো লেগেছে। আর শ্রীকান্তের আমি বরাবরই দারুন ভক্ত। খুব ভালো প্রযোজনা।

      ReplyDelete
    2. মীরা মন্ডলMay 29, 2021 at 7:55 PM

      মোর প্রিয়া হবে এসো রাণী,দেব খোঁপায় তারার ফুল গানটি আমার খুব প্রিয়।তার উপর ছবিটি দৃষ্টি নান্দনিক। শ্রীকান্ত আচার্যের গলায় অনেক মানিয়েছে। আলোক রেখাকে অনেক ধন্যবাদ।

      ReplyDelete
    3. অমিত সাহাMay 29, 2021 at 8:01 PM

      মোর প্রিয়া হবে এসো রাণী,দেব খোঁপায় তারার ফুল গানটি সুন্দর ও প্রযোজ্য চিত্র সহকারে প্রকাশ করার জন্য আলোকরেখাকে ধন্যবাদ। আলোকরেখা আমার প্রিয় এই জন্য। শুধু সাহিত্যের বড় বড় বুলি নয় সব কিছুই পাওয়া যায় এখানে। মনের খোরাক পাওয়া যায়। অনেক অনেক ভালো লাগলো। ধন্যবাদ।

      ReplyDelete
    4. মিতা নূরMay 29, 2021 at 8:08 PM

      আমি যখনই সময় পাই আলোকরেখা খুলে বসি। কখনো ভালো হতাশ হয় কিছু না পেয়ে। আমার আনন্দিত হই ভালো কিছু পেলে। যেমন আজ "মোর প্রিয়া হবে এসো রাণী,দেব খোঁপায় তারার ফুল" গানটি। যেমন দৃষ্টি নন্দক তেমনি শ্রুতি মধুর। আন্তরিক ভালোবাসা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ