আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আলোকরেখার একত্রিশ লক্ষ পাঠক ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আলোকরেখার একত্রিশ লক্ষ পাঠক

    গুনতে ভালোলাগে, ভালোলাগেনা

    আমাদের জীবনকালে বিভিন্ন সময়ে সংখ্যা গোনাটা  ভীষণ আপেক্ষিক আলোকরেখার  কথাই ধরা যাক! টুক টুক করে অনেকটা পথ হাঁটা হয়ে গেছে ইতিমধ্যে ভালো-মন্দ মিশিয়ে   এটা-ওটা করে আমার ব্যক্তিগত অসুস্থতা সারা পৃথিবী জুড়ে কোভিড বা কোরোনার প্রলয় - এর মাঝেও এর পাঠক সংখ্যা ছড়িয়ে গেছে তিরিশ লক্ষ।

     আর ঠিক সেই সময়টাতে এসেছে ফাল্গুন মাস এসেছে ফেব্রুয়ারী এসেছে মার্চ - আর এই সময়গুলোর সাথে সম্পৃক্ত সংখ্যাগুলোর মাঝে তিরিশ লক্ষও একটি সংখ্যা!
    একটা গুনতে ভালো লাগে, অন্যটা ভালো লাগে ন! করোনার তাণ্ডবলীলা থামেনি , এখনও থামছে না সংখ্যা গোনাও !                                              
    ২৫শে মার্চ (১৯৭১)পরবর্তী তিরিশ লক্ষের সংখ্যায় যেমন  আছে  আমার পরিবারের সদস্যের সংখ্যা, কোভিড  এর সাথে সম্পৃক্ত সংখ্যায় আছে আমার মায়ের আপন সন্তান! কোন সংখ্যাটা গুনবো? কোন সংখ্যায় পৌঁছে যাবার উৎসব করবো? আর কোন 
     সংখ্যার জন্য করবো মাতম !   

    তাই আলোকরেখার একত্রিশ লক্ষ পাঠক ধন্যতার এই ক্ষণে মনের গভীরে কোথায় যেন আনন্দ আর বিষাদের একটা যুগপদ আবহ সৃষ্টি করছে! আর সেই সাথে দূরের ওই মন্দির থেকে, ওই মসজিদ থেকে, ওই প্যাগোডা থেকে, ওই চার্চের ঢংঢং ঘণ্টাধ্বনি থেকে শুধু একটা সত্যিই যেন প্রতিভাত হচ্ছে: অনেক হয়েছে গোনাগুনি, এবারে বস নিজের মুখোমুখী আর অবলোকন কর তোমার অস্তিত্বহীনতা, চেয়ে দেখ, নিরাভরণ তুমি আর সত্য লীন হয়ে আছো! যেখানে এক কিংবা এক লক্ষ কিংবা লক্ষ কোটি একই অর্থ বহন করে ! সত্য সুন্দর! সুন্দরই সত্য! যেখানে একাকার সত্য আর সুন্দর, সুন্দর আর সত্য!   


    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    13 comments:

    1. রায়হান সোবহানMarch 30, 2021 at 3:34 PM

      আলোকরেখাকে অভিনন্দন। অনেক সুন্দর লেখাটা। বোঝাই যায় কতটা আন্তরিক লেখাটা। শুধু ৩১ লক্ষ পাঠকের জন্য বার্তা নয় এটা সত্য সুন্দরের। অত্যান্ত উচ্চ মানের লেখা। অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    2. মিতা রহমানMarch 30, 2021 at 3:43 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি।

      ReplyDelete
    3. রায়হান শেখMarch 30, 2021 at 3:50 PM

      প্রতিবার আলোকরেখা লক্ষে পৌঁছে এক একটা সুন্দর লেখা পাওয়া যায়। সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি।

      ReplyDelete
    4. আগামী চলার পথ সুন্দর ও সুগম হোক আলোকরেখাকে অনেক অনেক অভিনন্দন আর সাধুবাদ।

      ReplyDelete
    5. আলোকরেখাকে অভিনন্দন। এবারের বার্তাটা হৃদয়ের সূত্রে গাঁথা। খুব ভালো লাগে যখন আলোকরেখা পড়ি। অনন্য লেখা অনন্য দৃষ্টি নন্দন ওয়েব সাইট। অনেক অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    6. মমতা শংকরMarch 30, 2021 at 6:06 PM

      সানজিদা তোমাকে কি ভাষায় শুভেচ্ছা দেব ! আলোকরেখার সেদিন শুরু করলে-এর মধ্যেই একত্রিশ লক্ষ পাঠক সংখ্যা পৌঁছে গেছে। তোমাকে আর তোমার আলোকরেখাকে ভালবাসা আর অভিনন্দন। তোমার লেখাটা অনেক ভালো হয়েছে। সাহিত্য গুনে সমৃদ্ধ। খুব ভালো লাগলো পড়ে।

      ReplyDelete
    7. আহসান হাবীবMarch 30, 2021 at 6:16 PM

      কোরোনার অন্ধকারাচ্ছন্ন সময়েও আলোকরেখা একত্রিশ লক্ষ পাঠক সংখ্যায় পদার্পন করেছে ।খুব ভালো লাগছে লেখাটা ।আজকের দিনের এক অনন্য বার্তা। একত্রিশ লক্ষ হৃদয় জয় করে এর সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা।

      ReplyDelete
    8. কামরুজ্জামান হীরাMarch 30, 2021 at 6:20 PM

      লেখাটা আপন মহিমায় উদ্ভাসিত। দারুন লেখা। সমসাময়িক কোরোনার অন্ধকারাচ্ছন্ন সময় পার করছি আমরা। প্রতিটি শব্দ ও কথা মালা গ্রথিত হয়েছে অনন্য ভাবে। আলোকরেখা একত্রিশ লক্ষ পাঠক সংখ্যায় পদার্পন করেছে ।খুব ভালো লাগছে। চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা।

      ReplyDelete
    9. আমার বিনম্র অভিবাদন গ্রহণ করো হে বহুগুনে গুনান্নিত আলোকরেখার সম্পাদক কবি সানজিদা রুমি
      অপূর্ব লেখনী

      ReplyDelete
    10. কি ভাষায় শুভেচ্ছা দেব !লেখাটা অনেক ভালো হয়েছে। সাহিত্য গুনে সমৃদ্ধ। খুব ভালো লাগলো পড়ে। লেখাটা আপন মহিমায় উদ্ভাসিত। দারুন লেখা। সমসাময়িক কোরোনার অন্ধকারাচ্ছন্ন সময় পার করছি আমরা। প্রতিটি শব্দ ও কথা মালা গ্রথিত হয়েছে অনন্য ভাবে। ।খুব ভালো লাগছে। চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা।

      ReplyDelete
    11. আমার অভিনন্দন ও অশেষ শুভেচ্ছা

      ReplyDelete
    12. অভিনন্দন আলকরেখা !সারা বিশ্বের ও বাঙলা সাহিত্য সংস্কৃতির ক্রান্তি লগ্নে আলকরেখার এই আলোকিত ভুমি, এই স্থানটুকু জ্ঞান পিপাসু বোদ্ধা সাহিত্য প্রেমী পাঠকের কাছে ভীষণভাবে মূল্যবান, আদরণীয়। পাঠকের তৃপ্তিতেই আলকরেখার যত সফলতা, সার্থকতা ! নিরন্তর শুভকামনা! ধন্যবাদ সানজিদা রুমি

      ReplyDelete
    13. শুধু আমার পাড়া, আমার শহর, আমার বিস্তৃত পারিপাশ নয়, সারাটা পৃথিবীর সমস্ত লোকালয় এখন একটা নতুন সকালের অপেক্ষায় একটি ছোট্ট শিশুর মত যেন বলছে , "Are we there yet?" কিন্তু কেউ অনেক আশাবাদ ব্যক্ত করলেও নিশ্চিতভাবে বলতে পারছেন না যে কবে নাগাদ টানেলের ওপারের আলোর রশ্মিটার দিকে সত্যি সত্যি এগিয়ে যাওয়া যাবে ! কিন্তু এই বিড়ম্বনার মাঝেও আমাদের সমবেত প্রার্থনা সংগীত আমরা অনেক বেশী করে দূরে থেকেও অনেক কাছাকাছি এসে গাইতে পারছি ! আমরা যারা বয়সে একটু বড় তাদের মাঝে যে একটা সহজাত জড়তা ছিলো কম্পিউটার ও আনুসাঙ্গিক ব্যাপারে সেটা এখন অনেক কম. আমরা যেন ক্রমান্বয়ে সাহসী ও বেশী অভ্যস্ত হয়ে উঠছি ! আর সেই সুবাদে আমরা এখন Face to Face Time এর চেয়ে Facetime ও অন্য প্ল্যাটফরমগুলোতে অনেক বেশী স্বচ্ছন্দ হয়ে উঠছি ! আর এই মাধ্যমটাকে যথাযথ ব্যবহার করে আমরা "আলোকরেখা"র ছায়াতলে সবাইর প্রগতি ও হৃদয়ের সমৃদ্ধির সূচনা হোক !

      "আলোকরেখা"র মধ্যমনি সানজিদা রুমিকে এই website টি maintain করে চালিয়ে নেবার জন্যে অনেক শুভেচ্ছা ও অভিনন্দন!

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ