আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও আরবার এই মহামারী শেষে ! - আশরাফ আলী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    আরবার এই মহামারী শেষে ! - আশরাফ আলী

      আরবার এই মহামারী শেষে !

    - আশরাফ আলী 

    রাত্রির মধ্য প্রহরে অনাবিল আনন্দ বিলায় 

    বসন্ত বাগানে আবির্ভুত নতুন মালী 

    শরীরের ভাঁজে ভাঁজে আদি সুগন্ধ পাগল পারা 

    পল্লবিত বহুকাল তৃষিত সকল ডাল-পালা  - 

    বসন্ত এনেছে মালী, নাকি মালী বসন্ত 

    প্রয়োজন নেই চুলচেরা বিশ্লেষণের ,

    বরং এস উপগত হই রসনা বিলাসে 

    অনুভবে জেনে নেই 

    বসন্ত নাকি মালী এসেছে মহামারী শেষে

    শিথিল হোক পেশী সকল, তনু-দেহ-মন 

    অর্পিত হোক সকল বিশ্বাস আরবার 

    এই মহামারী শেষে

     
    http://www.alokrekha.com

    6 comments:

    1. শফিক রায়হানMay 17, 2021 at 8:07 PM

      কবি আশরাফ আলীর আরবার এই মহামারী শেষে ! কবিতাটা খুব পজেটিভ। খুব ভালো লাগলো এই কোরোনা কালে এমন একটা কবিতা পড়ে। আশা করি কোরোনা শেষে আসবে আমাদের বসন্ত। কবিকে অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    2. মিতা সান্যালMay 17, 2021 at 8:17 PM

      চারিদিকে মহামারী আর খারাপ খারাপ খবর। স্বজন হারানোর বেদনা। তার মাঝে কবি আশরাফ আলীর আরবার এই মহামারী শেষে ! কবিতাটা ভালো লাগার বসন্ত বাতাস বয়ে নিয়ে আসলো। এই মহামারীর শেষে কবির সাথে আমরাও বলতে চাই আবার পৃথিবী সুন্দর হোক। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    3. মেধা বন্দোপাধ্যায়May 17, 2021 at 8:27 PM

      চারিদিকে মৃত্যুর মিছিল আর ভালো লাগে না। কোন কিছুতেই মন বসাতে পারি না। তবুও হঠাৎ করেই এক রকম আলোকরেখা খুলে বসলাম। আর পেয়ে গেলাম এক আশাবাদী বার্তা। কবি আশরাফ আলীর আরবার এই মহামারী শেষে ! কবিতাটা পড়ে খুবই ভালো লাগছে। ভাবতে ভালো লাগছে আবার সব আগের মত বসন্ত আন্দোলিত করবে আমাদের। ভালো থাকবেন কবি ও আলোকরেখার সংশ্লিট সবাই। শুভেচ্ছা নিরন্তর।

      ReplyDelete
    4. জয়দেব মুখার্জিMay 17, 2021 at 8:42 PM

      কবি আশরাফ আলীর আরবার এই মহামারী শেষে ! অনবদ্য জীবনবাদী কবিতা ! একজন কবির কাছ থেকে এমন অভিব্যক্তি কাম্য । অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা কবি ।

      ReplyDelete
    5. নাহিদ কবিরMay 17, 2021 at 8:54 PM

      কবি আশরাফ আলীর আরবার এই মহামারী শেষে ! অনবদ্য জীবনবাদী কবিতা ! কবির হৃদয় নিংড়ানো অনুভূতির কি গভীর প্রকাশ। গহীন জগতে কখনো ঝড় আবার শান্ত যদি আবার কখনো জোয়ার ভাটায় আবার খরস্রোতা। । নিদারুন একটা কবিতা। অনেক শুভেচ্ছা কবি।

      ReplyDelete
    6. খুব ভালো লাগলো কবিতা
      আপনার কবিতা পড়ে আরবার বারবার
      কৃষ্ণকালো সুড়ঙ্গের শেষ প্রান্তে আশার অনির্বান প্রদীপশিখা দেখলাম
      অভিনন্দন কবি

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ