আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও চৌত্রিশ লক্ষ পাঠক ধন্য "আলোকরেখা"! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    চৌত্রিশ লক্ষ পাঠক ধন্য "আলোকরেখা"!

    চৌত্রিশ লক্ষ পাঠক ধন্য "আলোকরেখা"!

     মনে আছে 'মাসের যুদ্ধশেষে নিজগৃহে ফেরার কথা ! আন্দন্দ আর উচ্ছাস যেমন ছিলো অন্তরে-বাহিরে , স্বাধীনতার মুক্ত বাতাসে প্রানভরে বুকভরে নিঃশ্বাস নেবার লালিত আকাঙ্খার যে নিবৃত্তি তার পুরোটাই মনে আছে !

    সেইসাথে মনে আছে উঠোনে মায়ের সাথে বসে বুকের ভেতরে বাজা  বেহাগের সুরকে কে ফেরেনি যুদ্ধক্ষেত্র থেকে তার হিসেবে করা! মায়ের বুক খালি করা সন্তান, বোনের আদরের ভাই, আর বাড়ীর প্রতিমার সিঁদুর মুছে দেয়া প্রাণের পুরুষ

    অনেকটা সেরকম, অনেকটা সেই যুদ্ধশেষের  মতো 'মাসের জায়গায় পনেরো মাসের মাথায় একটু একটু করে শিথিল করা নিয়মাবলী আর সাহস করে ঘরের বাইরে উঁকি দেয়ার পরিবেশ উন্মুক্ত প্যাটিও দেখে মনের অজান্তেই মনে পড়ে যাবে আজ এই মহামারীতে আমরা হারিয়েছি যাদের,  তাদের কথা ! আমি হারিয়েছি আমার তরতাজা সৈনিক ভাইকে, এখানে ওখানের সন্তান-মা-ভাই-বোন হারিয়েছে স্বজন , সামনে-পেছনে-ডানে-বামে ! মাস্ক বিহীন মুক্ত বাতাসে বুকভরে অক্সিজেন নেবার সুযোগ পাবার এই স্বস্তির দিনে বুকের ভেতরের হাহাকারও সবার উপলব্ধিতে বিরাজ করবে বহুদিন

    কিন্তু মানব ইতিহাস সাক্ষী, সাক্ষী সত্য চিরন্তনী - মানুষ মানুষেরর পাশে এসে দাঁড়ায়বলেএইতো আছি আমি-আমরা তোমার পাশেমহামারীকালে এবং মহামারী শেষের কালে ওই দিগন্তে উদ্ভাসিত "আলোকরেখা" যে আশার বার্তা বহন করে এবং এই সংকটময় সময়ে "আলোকরেখা" এর পাঠকদের কিছুটা হলেও সাহস স্বস্তি যে দিতে  পেরেছে তার নজীর আজকের এই চৌত্রিশ লক্ষ পাঠক সংখ্যা ! এই মাইল ফলকে দাঁড়িয়ে সবার কাছে প্রার্থনা, শক্তি যেন থাকে প্রাণে "আলোকরেখা"কে সযতনে লালন করে যাবার আরো বহুদিন !      


    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    12 comments:

    1. অভিনন্দন আলকরেখা !সারা বিশ্বের ও বাঙলা সাহিত্য সংস্কৃতির ক্রান্তি লগ্নে আলকরেখার এই আলোকিত ভুমি,এই স্থানটুকু জ্ঞান পিপাসু বোদ্ধা সাহিত্য প্রেমী পাঠকের কাছে ভীষণভাবে মূল্যবান, আদরণীয়। পাঠকের তৃপ্তিতেই আলকরেখার যত সফলতা, সার্থকতা ! নিরন্তর শুভকামনা! ধন্যবাদ সানজিদা রুমি

      ReplyDelete
    2. মেধা বন্দোপাধ্যায়June 27, 2021 at 4:54 PM

      কি ভাষায় শুভেচ্ছা দেব !লেখাটা অনেক ভালো হয়েছে। সাহিত্য গুনে সমৃদ্ধ। খুব ভালো লাগলো পড়ে। লেখাটা আপন মহিমায় উদ্ভাসিত। দারুন লেখা। সমসাময়িক কোরোনার অন্ধকারাচ্ছন্ন সময় পার করছি আমরা। প্রতিটি শব্দ ও কথা মালা গ্রথিত হয়েছে অনন্য ভাবে। ।খুব ভালো লাগছে। চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা।

      ReplyDelete
    3. কামরুজ্জামান হীরাJune 27, 2021 at 4:57 PM

      লেখাটা আপন মহিমায় উদ্ভাসিত। দারুন লেখা। সমসাময়িক কোরোনার অন্ধকারাচ্ছন্ন সময় পার করছি আমরা। প্রতিটি শব্দ ও কথা মালা গ্রথিত হয়েছে অনন্য ভাবে। আলোকরেখা চৌত্রিশ লক্ষ পাঠক সংখ্যায় পদার্পন করেছে ।খুব ভালো লাগছে। চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা।

      ReplyDelete
    4. চৌত্রিশ লক্ষ পাঠক ধন্য "আলোকরেখা"! আসলেও ধন্য আলোকরেখা। অনেক সাহিত্য ব্লগ ও ওয়েব সাইট পড়ি কিন্তু খুঁজে খুঁজে ফায়ার আসি আলোকরেখায়। শুধু দৃষ্টি নান্দনিক নয় সাহিত্য কবিতায় বলিষ্ঠ। আজকের লেখাটা অনিন্দ্য। কি অপূর্ব তুলনা ৭১'র যুদ্ধের সাথে আজকের এই করোনা মহামারীর সাথে। খুবই ভালো লাগলো লেখাটি পড়ে। অনেক অনেক শুভ কামনা আর ভালোবাসা সকল পাঠক কবি লেখক ও সংশ্লিষ্ট সবাইকে।

      ReplyDelete
    5. সাইদুর রহমানJune 27, 2021 at 5:22 PM

      "আলোকরেখা" যে আশার বার্তা বহন করে এবং এই সংকটময় সময়ে "আলোকরেখা" এর পাঠকদের কিছুটা হলেও সাহস ও স্বস্তি যে দিতে পেরেছে তার নজীর আজকের এই চৌত্রিশ লক্ষ পাঠক সংখ্যা ! এই মাইল ফলকে দাঁড়িয়ে সবার কাছে প্রার্থনা, শক্তি যেন থাকে প্রাণে "আলোকরেখা"কে সযতনে লালন করে যাবার আরো বহুদিন ! আজকের এই দিনে কথাগুলো ধ্রুব সত্য। আলোকরেখাকে অনেক শুভ কামনা।

      ReplyDelete
    6. আহসান হাবীবJune 27, 2021 at 5:24 PM

      কোরোনার অন্ধকারাচ্ছন্ন সময়েও আলোকরেখা ৩৪ লক্ষ পাঠক সংখ্যায় পদার্পন করেছে ।খুব ভালো লাগছে লেখাটা ।আজকের দিনের এক অনন্য বার্তা। লক্ষ হৃদয় জয় করে এর সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা।

      ReplyDelete
    7. মিতা নূরJune 27, 2021 at 5:31 PM

      আলোকরেখাকে অভিনন্দন। এবারের বার্তাটা হৃদয়ের সূত্রে গাঁথা। খুব ভালো লাগে যখন আলোকরেখা পড়ি। অনন্য লেখা অনন্য দৃষ্টি নন্দন ওয়েব সাইট। অনেক অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    8. অজয় করJune 27, 2021 at 5:39 PM

      আগামী চলার পথ সুন্দর ও সুগম হোক আলোকরেখাকে অনেক অনেক অভিনন্দন আর সাধুবাদ।

      ReplyDelete
    9. রায়হান শেখJune 27, 2021 at 5:47 PM

      প্রতিবার আলোকরেখা লক্ষ পাঠকে পৌঁছে আর এক একটা সুন্দর লেখা পাওয়া যায়। লেখাটা পরে প্রাণটা জুড়িয়ে গেল ।আবার সুদিনের আশায় বুক বাঁধলাম।
      সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি।

      ReplyDelete
    10. আলোকরেখাকে অভিনন্দন। অনেক সুন্দর লেখাটা। বোঝাই যায় কতটা আন্তরিক লেখাটা। শুধু ৩৪ লক্ষ পাঠকের জন্য বার্তা নয় এটা সত্য ও সুসময়ের বার্তা । অত্যান্ত উচ্চ মানের লেখা। অনেক শুভেচ্ছা। আলোকরেখার পথ সুন্দর ও আলোকিত হোক এই কামনা করি। সবাই ভালো থাকবেন।

      ReplyDelete
    11. ডঃ অজিত গুহJune 27, 2021 at 5:58 PM

      অভিনন্দন আলকরেখা ৩৪ লক্ষ-এ পদার্পণ করায় !সারা বিশ্বের ও বাঙলা সাহিত্য সংস্কৃতির ক্রান্তি লগ্নে আলকরেখার এই আলোকিত ভুমি, এই স্থানটুকু জ্ঞান পিপাসু বোদ্ধা সাহিত্য প্রেমী পাঠকের কাছে ভীষণভাবে মূল্যবান, আদরণীয়। পাঠকের তৃপ্তিতেই আলকরেখার যত সফলতা, সার্থকতা ! নিরন্তর শুভকামনা! ধন্যবাদ সানজিদা রুমি! সবাই ভালো থাকবেন। সাবধানে থাকবেন।

      ReplyDelete
    12. কবিতাকুঞ্জJune 27, 2021 at 6:02 PM

      আলকরেখা চৌত্রিশ লক্ষ পাঠকে পদার্পণ করায় অভিনন্দন! আমরা অধীর আগ্রহে অপেক্ষায় থাকি আলোকরেখায় নতুন কোন লেখা পাবার আশায়। আজ অনেকদিন পর এত অপূর্ব লেখা পাওয়ায় আমরা আপ্লুত। আগামী চলার পথ সুন্দর সুগম ও মসৃন হোক। আলোকরেখাকে অনেক অনেক অভিনন্দন আর সাধুবাদ!

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ