আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও পোড়া রোদ -------------- নিয়াজ শাহিদী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    পোড়া রোদ -------------- নিয়াজ শাহিদী

     পোড়া রোদ

    -       নিয়াজ শাহিদী 

    রোদের ঝালরে পোড়ে নরম নিশান

    আমি এক নাবালক; দি-চক্রযান।  

    রোদ পোড়ে; পোড়া রোদ চলে যায় শস্যের পেটে

    আমাকে রৌদ্র করো; যা-টুকুন বাকি আছে লুটেপুটে চেঁটে

    রোদেরা দাঁড়াক সটান

    আমি এক দ্বিতল প্রাণী ; চলেছি রাস্তা কেটে। 

    রোদগুলো ভস্ম হলে - পতপত উড়ে যায় মৃত উল্লাস

    আমাকে বানিয়ে যায় গজলের সুর;

    আমি শুধু ছাঁই গুলো পুষে রাখি আর আভাসে বিভাষে হই রোদ্দুর

    রোদের চেহারা ফোটে শস্যের মাঠে; শস্যেরা হাঁটাহাঁটি মাঠে মাঠ

    আমি এক নিশানের ওপার বাহন;

    নিশানে নিশানে বাঁধি পোড়া রোদ; রোদ-পোড়া লাশ।  

    আমার বাঁধনে ফোটে রোদের দুয়ার

    রোদ এক ছোটাছুটি ঘর ঘর;

    রোদ এক রোদ পোড়া; আর

    আমি এক রোদের নিশান; ভস্ম ভস্মিভূত 

    রোদেরা ওখানে বাঁচে; ওখানে ওদের সংসার।  


     http://www.alokrekha.com

    4 comments:

    1. কবিতাকুঞ্জOctober 28, 2021 at 4:11 PM

      আমরা যারা কবিতা ভালোবাসি তারা সবাই আলোকরেখাকে ভালোবাসি। এখানে নিত্য নতুন কবিতা প্রকাশিত হয় যা আমাদের ভালোলাগার ও আলোচনা সমালোচনার উপজীব্য বিষয়। আর যখন বহুদিন কোন কবিতা পাইনা খুব খারাপ লাগে। আজকের নিয়াজ শাহিদীর - পোড়া রোদ কবিতাটা পরে খুব ভালো লাগলো।

      ReplyDelete
    2. মিতালি মুখার্জীOctober 28, 2021 at 5:14 PM

      নিয়াজ শাহিদীর - পোড়া রোদ কবিতাটা পড়ে খুব ভালো লাগলো। কবির হৃদয় নিংড়ানো অনুভূতির কি গভীর প্রকাশ।কবির উপমা প্রশংসনীয়। অনবদ্য অভিব্যক্তি।শুভ কামনা কবি।

      ReplyDelete
    3. রায়হান শফিকOctober 28, 2021 at 5:18 PM

      নিয়াজ শাহিদীর "পোড়া রোদ" কবিতাটা খুব ভালো লাগলো। অনবদ্য কবিতা শুভ কামনা কবি।

      ReplyDelete
    4. রায়হান ফারুখOctober 28, 2021 at 6:06 PM

      আমি আলোকরেখার নতুন পাঠক। আমি অনলাইন প্রকাশিত কবিতা পড়তে ভালোবাসি। অনেক ওয়েব সাইটের থেকে আলোকরেখা আমাকে বেশি প্রভাবিত করেছে তার নিজেস্ব স্বকীতায়। এতো সুন্দর সুন্দর কবিতা খুব কম মেলে। সবাই বড় বড় কবিদের কবিতায় তাদের ওয়েব সাইট ভরপুর করে রাখে যা আমরা সবখানেই পাই। কিন্তু আলোকরেখায় নতুন কবিদের কবিতায় পাঠককে আকর্ষিত করে। পুরো আলোকরেখায় প্রকাশিত পড়ছি এখনো শেষ করতে পারিনি। এক একটা লেখা বার বার পড়ছি। বন্ধু আপনজনকেও পড়তে বলছি। অনেক অনেক শুভ কামনা আলোকরেখাকে। নিয়াজ শাহিদীর - পোড়া রোদ কবিতাটা খুব ভালো লাগলো। অনবদ্য কবিতা শুভ কামনা কবি।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ