আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও ছত্রিশ লক্ষ !!!!!!!! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    ছত্রিশ লক্ষ !!!!!!!!

    ছত্রিশ লক্ষ !!!!!!!!

    এই সেদিন আলাপ প্রসঙ্গে একজন মন্তব্য করলেন, আকাল পড়েছে বাংলা সাহিত্যের অঙ্গনেমান সম্মত সাহিত্য রচনার ক্ষেত্রে ফলন কমেছে আশংকাজনকভাবে ! সাহিত্য পিপাসুরা ঘুরে-ফিরে পুরোনো লেখা এবং সাহিত্যের প্রায় সব বিভাগে ইতিমধ্যে প্রকাশিত সামগ্রীকেই নাড়াচাড়া করেই তাদের তৃষ্ণা নিবৃত্ত করছেন

    না, না, আমি "আলোকরেখা" কথা বলছিনা ! যদিও ওপরের মন্তব্যের কথাগুলো "আলোকরেখা'র বর্তমান অবস্থার সাথে অনেকটা মেলে তারপরেও একটা বিশেষত্ব আছে।  সেটা হলো, "আলোকরেখা" প্রকাশিত সবকিছুর মান।  কবিতা হোক, কিংবা  "জীবন থেকে নেয়া" বিষয়ের  ওপর হোক, প্রকাশিত সব কিছুর মান একটা ভালোলাগা কিংবা স্বস্তির অবস্থানে এখনো বিরাজমান, এখনো উজ্জ্বল ! যদিও সম্পাদকের স্বাস্থ্য গত অসুস্থতার কারণে এবং পৃথিবীব্যাপী যে মহামারির তান্ডবের কারণে প্রিয়জন হারানো মানুষদের একজন হওয়ার ফলশ্রুতিতে "আলোকরেখা" প্রকাশিত গল্প-কবিতা-প্রবন্ধ বা অন্যকিছুর সংখ্যা বেশ অপ্রতুল হলেও প্রকাশিত সবকিছুতেই মান বজায় রাখার ব্যত্যয় হয়নি কোনমতেই! এর জন্যে "আলোকরেখা" সকল লেখকদের অন্তহীন এবং স্বশ্রদ্ধ প্রণাম এবং আন্তরিক অভিনন্দন

    একটা কোন কিছুর উচ্চ মান বজায় রাখতে যা সবচেয়ে শক্তিশালী এবং কার্য্যকরী সেটা হলো একটি বিদগ্ধ পাঠক গোষ্ঠী এবং সাহিত্য চর্চায় তাঁদের সক্রিয় অংশগ্রহণ, প্রকাশিত সাহিত্য কর্ম নিয়ে আলোচনা-সমালোচনা মন্তব্য। 

    ছত্রিশ লক্ষ পাঠক প্রাপ্তির এই মাহেন্দ্রক্ষণে আমাদের বিশ্বাস "আলোকরেখা"  লেখক-পাঠকের এই যুগলবন্দীর ধারাবাহিকতা আগামী দিনগুলোতেও অব্যাহত থাকবে। এবং এভাবেই উন্নত মান উন্নত মনন তৈরীতে একে অন্যের সম্পূরক হবে !  


    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    11 comments:

    1. মমতা শংকরOctober 29, 2021 at 4:28 PM

      কি যে আনন্দ লাগছে দেখে যে আজ আলোকরেখা ৩৬ লক্ষে এসে পৌঁছেছে।আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি।আর লেখাটা এত বেশি হৃদয়গ্রাহী তা প্রশংসনীয়। সানজিদা রুমির লেখার হাত আমার খুব প্রিয়। ভালো থেকো।

      ReplyDelete
    2. সব্যসাচী দত্তOctober 29, 2021 at 4:35 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি---

      ReplyDelete
    3. মিতা নূরOctober 29, 2021 at 4:37 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর সুগম হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সংশ্লিষ্ট সকল লেখক কবি ও পরিচালকবৃন্দকে ।

      ReplyDelete
    4. কামরুজ্জামান হীরাOctober 29, 2021 at 4:55 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা। আশা করি এর পর থেকে নিয়মিত লেখা পাবো

      ReplyDelete
    5. অনেক অনেক অভিনন্দন! সেই সাথে সানজিদা রুমীর সুস্বাস্থ্য কামনা!  

      ReplyDelete
    6. অভয় সান্যালOctober 29, 2021 at 6:09 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা। ৩৬ লক্ষ পাঠক লেখাটা অনন্য বার্তা বহন করে। এত সুন্দর লেখা প্রশংসার দাবীদার। সানজিদা রুমিকে শুভ কামনা এমন একটা লেখা লেখার জন্য।

      ReplyDelete
    7. কমলিকা কর্মকারOctober 29, 2021 at 6:30 PM

      আলোকরেখাকে সুস্বাগতম। আলোকরাখার চলার পথ সুন্দর হোক এই কামনা করি।অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আলোকরেখার সামনের চলার পথ আরো সুন্দর হোক। আলোকরেখাকে ও তার কবি লেখকদের জানাই অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা। ৩৬ লক্ষ পাঠক লেখাটা অনন্য বার্তা বহন করে। এত সুন্দর লেখা প্রশংসার দাবীদার। যা সাধারণ কথা সানজিদা রুমির কলমে অনবদ্য হয়ে ওঠে। সানজিদা রুমিকে শুভ কামনা এমন একটা লেখা লেখার জন্য।

      ReplyDelete
    8. ড : অজিত গুহOctober 29, 2021 at 6:39 PM

      অল্প সময়ে আলোকরেখা এত জনপ্ৰিয়তা পাবার কারণ সানজিদা রুমির একাগ্রতা ও লেখার মান। আরো সুশোভিত নয়নাভিরাম ওয়েব সাইট। এতো সুন্দর সাজানো গোছালো। আসলেও সংগ্রহ শালা। গৌতম বুদ্ধের সুসজ্জিত ছবি তাঁর বাণী, সত্যজিৎ রায় ,রবিঠাকুরের গীতবিতানের সাথে সমাজ বঞ্চিত বৃহন্নলাদের কথা অন্য মাত্রা দান করেছে।আলোকরেখা আমাদের সব সময় প্রিয় ও থাকবে যতদিন এর মান বজায় থাকবে।আর নিয়মিত লেখা পাওয়া যাবে। খুই হতাশ হই যখন দিনের পর দিন কোন কিছু প্রকাশিত হয় না। এমন কোন প্রকাশনা নেই যা আমি দেখি না বা পড়ে মন্তব্য করি না। আশা করবো এবার থেকে আমাদের অনুভূতির দিকে বিশেষ খেয়াল রাখা হবে। ভালো থাকবেন। অভিনন্দন !

      ReplyDelete
    9. অমিয় গোস্বামীOctober 29, 2021 at 10:40 PM

      আলোকরেখাকে আন্তরিক অভিনন্দন !আমি খুবই আনন্দিনত যে আলোকরেখা'র আজ ছত্রিশ লক্ষ পাঠক ! আমিও তাদের একজন ! অবশ্যই অসুস্থতা সত্ত্বেও সানজিদা রুমির অক্লান্ত পরিশ্রমে আজ এই বিজয় ও সফলতা। তবে তার প্রতি সম্মান রেখেই বলতে চাই ,যেখানে দেবব্রত সিংহ, মহাদেব সাহা ,জয় গোস্বামী , মুনা চৌধুরী ,আল মাহমুদ ,সুনীতি দেবনাথ,মেহরাব রহমান ,সুনিকেত চৌধুরী ,বিষ্ণু প্রিয়া অমিয় চ্যাটার্জি প্রমুখগণ লিখবেন তা এমনিতেই জনপ্রিয়তা পাবে ! আর তাই আমরা আলোকরেখা পড়ি !আলোকরেখাকে ভালোবাসি।

      ReplyDelete
    10. দেবপ্রিয় ব্যানার্জীOctober 29, 2021 at 10:49 PM

      অভিনন্দন আলোকরেখা !সারা বিশ্বের ও বাঙলা সাহিত্য সংস্কৃতির ক্রান্তি লগ্নে আলকরেখার এই আলোকিত ভুমি,এই স্থানটুকু জ্ঞান পিপাসু বোদ্ধা সাহিত্য প্রেমী পাঠকের কাছে ভীষণভাবে মূল্যবান, আদরণীয়। পাঠকের তৃপ্তিতেই আলকরেখার যত সফলতা, সার্থকতা !অসুস্থতা সত্ত্বেও সানজিদা রুমির অক্লান্ত পরিশ্রমে আজ এই বিজয় ও সফলতা। নিরন্তর শুভকামনা! ধন্যবাদ সানজিদা রুমি।

      ReplyDelete
    11. অভিনন্দন আলোকরেখা
      অফুরান ভালোবাসা ও শুভকামনা

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ