আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও just "BE" ----------------আশরাফ আলী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    just "BE" ----------------আশরাফ আলী


    just "BE"

    আশরাফ আলী

    আমরা যদি ধরে নেই যে আমাদের স্বকীয়তার কোনো ভিত্তি নেই বরং এর আগে মানে অতীতের কোনো এক সময়ে কোনো একজন মানুষেরর মস্তিষ্কে এই একই ভাবনার অনুরনণ ঘটেছিলো ! এবং তার প্রকাশ হয় ঘটেছিলো অথবা ঘটেনি ! আমাদের পারিপাশে বা চারিপাশে যা-ই আছে, এখন-অতীতে-ভবিষ্যতে, তার সবকিছুই recycled ! There is nothing original or genuine! সবকিছু, স-ব কিছু, একদা থেকে এখন পর্যন্ত বিরাজমান !  এখন আমাদের মনে যে প্রশ্নটি নিতান্ত সহজাতভাবে উত্থিত হবে সেটা হলো, তাহলে সেই "একদা"র পূর্বে কি ছিলো ? এই পর্য্যায়ে আমি হয়তো এই মানসিকতার চাদরে নিজেকে আবৃত করে একটা লম্বা ঘুম দেবার প্রস্তুতি নিতে পারি যে, সেই "একদা"র পূর্বে যা-ই ছিলোনা কেন তাতে বর্তমানের এই যে 'আমি' সেই মানুষটার কি আসে যায় -  আমাদের সামগ্রিক অতীতের মতই  আমার সামন-পেছন, ওপর-নীচ, ডান-বাম এবং ভবিষ্যৎ সব কিছুই তো recycled !   অতএব, just "BE"!

     http://www.alokrekha.com

    12 comments:

    1. মিতা কাদেরMay 3, 2023 at 3:07 PM

      আলোকরেখায় প্রতিদিন নতুন লেখা না পেতে পারি তবে যখন কোন লেখা প্রকাশিত হয় তা আপন গুনে উদ্ভাসিত। আশরাফ আলী'র just "BE" লেখাটা জীবনের এক দিক দর্শিত করে। খুব ভালো লাগলো লেখাটা পড়ে। অলোকরেখাকে অনেক ধন্যবাদ।

      ReplyDelete
    2. ইমানুর রহমানMay 3, 2023 at 3:13 PM

      আশরাফ আলী'র just "BE" লেখাটা আমাদের স্বকীয়তার কথা বলে। খুব ভালো লাগলো লেখাটা পড়ে। শুধু গল্প কবিতা নয় অলোকরেখা জীবনের কথা বলে। তাই আলোকরেখা অন্য সব প্রকাশ মাধ্যমের থেকে আলাদা অনন্য।

      ReplyDelete
    3. মোহন সিরাজীMay 3, 2023 at 3:23 PM

      আশরাফ আলী'র just "BE" লেখাটায় আমাদের স্বকীয়তার কোন ভিত্তিহীনতার কথা বলা হয়েছে। আমাদের চারিপাশে যা কিছু ঘটে তা সব কিছুই recycled ! There is nothing original or genuine!কথার সাথে আমি একমত হতে পারলাম না। কারণ এটা আপেক্ষিক বিষয়। এ নিয়ে অনেক বড় আলোচনা।

      ReplyDelete
    4. ড:অজিত গুহMay 3, 2023 at 3:50 PM

      আশরাফ আলী'র just "BE" লেখাটার সাথে আমি সহমত পোষণ করছি। আসলেও আমাদের স্বকীয়তার কোনো ভিত্তি নেই বরং এর আগে মানে অতীতের কোনো এক সময়ে কোনো একজন মানুষেরর মস্তিষ্কে এই একই ভাবনার অনুরনণ ঘটেছিলো ! এবং তার প্রকাশ হয় ঘটেছিলো অথবা ঘটেনি ! আমাদের পারিপাশে বা চারিপাশে যা-ই আছে, এখন-অতীতে-ভবিষ্যতে, তার সবকিছুই recycled ! There is nothing original or genuine! সবকিছু, স-ব কিছু, একদা থেকে এখন পর্যন্ত বিরাজমান ! আসলেও পূর্বে কি ছিল কিছু ? আর থাকলেও কি বর্তমানে তা আসে যায়। যায় না। অনেক উচ্চ মার্গিও আলোচনা সাপেক্ষ। স্বল্প কথায় এর পরিব্যাপ্তি টানা সম্ভব না। লেখককে আন্তরিক শুভেচ্ছা। আশা করবো লেখক আশরাফ আলী পরবর্তীতে এই নিয়ে বিশদ লেখা লিখে আমাদের মননকে সমৃদ্ধ করবেন। আলোকরেখাকে অনেক অনেক ধন্যবাদ। শুভেচ্ছা নিরন্তর।

      ReplyDelete
    5. আশরাফ আলী'র just "BE" লেখাটার চাই পাস্ কিছুই বুঝলাম না। অনেক বার পড়লাম। বোধগম্য হলো না। কতগুলো শব্দ আর তত্ব কথা দিয়ে উচ্চ মার্গীয় বানানোর অপচেষ্টা।

      ReplyDelete
    6. সাদেক আহমেদMay 3, 2023 at 4:13 PM

      আশরাফ আলী'র just "BE" লেখাটা আরজ আলী মাতব্বরের চর্বিত চর্বন। লেখা পরে তাই মনে হয়েছে।

      ReplyDelete
    7. অপূর্ব চ্যাটার্জীMay 3, 2023 at 5:20 PM

      আশরাফ আলী'র just "BE" লেখাটা খুব ভাল লাগলো। অনেক ভাবনার বিষয়। উচ্চ মার্গীয় আলোচনা এখানে উত্থাপিত হয়েছে। মানব মনের স্বকীয়তা ও মস্তিষ্কের ভাবনার অনুরণনের কথা উঠে এসেছে। আমাদের সামগ্রিক অতীতের মতই আমার সামন-পেছন, ওপর-নীচ, ডান-বাম এবং ভবিষ্যৎ সব কিছুই তো recycled ! অতএব, just "BE"! এই BE তাই আসল। হওয়া।

      ReplyDelete
    8. শফিক রায়হানMay 4, 2023 at 3:18 PM

      আশরাফ আলী'র just "BE" লেখাটায় উনি কি বলতে চেয়েছেন তা অস্পষ্ট। লেখাটার মূল বক্তব্যে তিনি খেই হারিয়েছেন। অনেক বার পড়লাম বোঝার অনেক চেষ্টা করলাম কিন্তু সফলকাম হলাম না। লেখকের কাছে আবেদন আগামীতে এই লেখাটার পূর্ণাঙ্গ বর্ণনা দেবেন।

      ReplyDelete
    9. প্রথমেই লেখককে আমার সালাম, ভালোবাসা এবং আন্তরিক অভিনন্দন🤍! আমি প্রত্যেকবারের মতো এবারও Satisfied জনাব আশরাফ আলীর এই লেখা পড়ে। আমার দেখা সবচেয়ে বাস্তবমুখী একটি লেখা। এই ছোট্ট লেখায় তিনি যত "Message" দিয়েছেন তা আসলেই অনেক প্রখর। এটা তাঁর উচ্চ জ্ঞানেরই ছোট উপহার। আমার চাওয়া এই যে তিনি আবারও আমাদের চোখের সামনে বাস্তবতার আয়না ধরবেন যেন সত্যিটা সহজেই দেখতে পাই আমরা। এবং যাদের এই লেখা বুঝতে সমস্যা হচ্ছে তাদের Curiosity এর অবসান ঘটাবেন। ইতি তাঁর ছোট্ট ফুটফুটে ফ্যান❤️

      ReplyDelete
    10. RP লেখক আশরাফ সাহেবের লেখায় ভীতির আভাস পাচ্ছি মনে হচ্ছে। যদি তাই হয় তা’লে বলতে হয় এত দৌড়-ঝাঁপের বাজারে just "BE" হওয়াটা-ই নিরাপদ। পশ্চিম-আকাশের রক্তিম আভায় ভাববেননা গোয়ালঘর পুড়ে নিঃশেষ হয়ে গেছে। ভরসা রাখুন, রাতের শেষে ভোরের পূর্ব্বাকাশ আশার সঞ্চার জোগাবে। খুউব ভাল টপিক, তবে, অনেকের মাথার ওপর দিয়ে চলে গেছে। লিখতে থাকুন। সাধুবাদ জানাই!May 10, 2023 at 2:34 AM

      RP

      ReplyDelete
    11. This comment has been removed by the author.

      ReplyDelete
    12. It has been a while that I've visited Alokrekha. Enjoying scrolling around. Ashraf Bhai is a philosopher and I have not understood or comprehended what he attempted to convey. May be I'm getting too old :)

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ