আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও অমরত্বের বিনিময়ে ! - সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    অমরত্বের বিনিময়ে ! - সুনিকেত চৌধুরী

    অমরত্বের বিনিময়ে ! 
    - সুনিকেত চৌধুরী

    অমরত্বে আমার কোনো লোভ নেই 
    লোভ নেই উদাস নয়নে আকাশ পানে চেয়ে থাকার 
    সারাটা সকাল। 
    নদী তীরে কিংবা সমুদ্র স্নানে 
    অতিবাহিত সন্ধ্যাকাল।  
    গতকাল অথবা আগামীকাল 
    কিংবা আজ-কাল পথ-পরিক্রমা 
    পড়ন্তবেলায় - 
    লোভ নেই তাতেও। 
    খানিক বাদে বাদে খবরের সন্ধানে 
    সভা-সমিতি ভ্রমণ 
    অথবা সপ্তাহান্তের সওদাগরী শেষে 
    স্বস্তির নিঃশ্বাস 
    ভালোতো লাগেনা আর !

    স্বপ্নের ঘোরে মধ্যরাতে ঘুমভাঙা বিরতি 
    রান্নাঘরে হেঁটে গিয়ে একগ্লাস জল পান 
    রোমাঞ্চ আনেনা এখন আর !

    এখন শুধু একটাই চাওয়া 
    একটি মাত্র আকাঙ্খায় 
    দিবা-নিশি, ঘন্টা-মিনিট-মুহূর্ত যাপন
    তোমার হৃদয়ের ছোঁয়া 
    তোমার চোখের চাওয়া 
    আমার ছোঁয়ায় ফোলা 
    তোমার নাকের লতি, 
    তোমার নিমীলিত চোখ, 
    তোমার বুকের কাঁপন, 
    আর তোমার শীৎকার !

    বিনিময়ে, হে ভগবান,
    নিয়ে নাও আমার অমরত্ব 
    মরে যাই আমি ভালোবেসে 
    আমার প্রিয়ার বুকে মুখ রেখে! 

     http://www.alokrekha.com

    7 comments:

    1. মোহন সিরাজীOctober 10, 2023 at 4:49 PM

      অমরত্বের বিনিময়ে ! কবিতায় কবি - সুনিকেত চৌধুরী অমরত্বের প্রত্যাশা নেই -না আছে কোনো দাবিদাবা। শুধু প্রিয়ার বুকে মোরে যাওয়া দারুন ভাবে অংকিত করেছেন। তিনি বরাবরই আমার প্রিয় কবি। তার সব কবিতা আমার পড়া। খুব ভালো লাগে। তবে এই কবিতাটা খুব সুন্দর। ভালো থাকবেন কবি। অনেক অনেক শুভেচ্ছা।

      ReplyDelete
    2. মৃন্ময়ীOctober 10, 2023 at 5:18 PM

      প্রিয় কবি সুনিকেত চৌধুরীর অমরত্বের বিনিময়ে ! কবিতা পড়ে খুব ভালো লাগলো। আমি অপেক্ষায় থাকি প্রিয় কবির কোন কবিতা পাওয়ার আশায়। যখন পাই খুব আনন্দ হয়। কতবার যে পড়ি তা বলার নয়। অন্য কোথাও আমার প্রিয় কবির কবিতা পাই না বলে আলোকরেখার উপরই নির্ভর করতে হয়। আজকের কবিতায় কবি যে প্রেমের কথা বলেছেন এমন প্রেমই সবার কাম্য। অনেক অনেক ভালোবাসা আমার প্রিয় কবি।

      ReplyDelete
    3. মিতালী মুখার্জীOctober 10, 2023 at 5:27 PM

      প্রিয় কবি সুনিকেত চৌধুরীর অমরত্বের বিনিময়ে ! কবিতা পড়ে খুব ভালো লাগলো। কবির কবিতা পড়তে ভালো লাগে। অমরত্বের বিনিময় প্রিয়াকে চাওয়া তাকেই ভালোবেসে মরে যাওয়া অনন্য অনুভতির প্রকাশ ঘটেছে এই কবিতায়। খুব সুন্দর। অনেক অনেক শুভ কামনা।

      ReplyDelete
    4. প্রিয় কবি সুনিকেত চৌধুরীর অমরত্বের বিনিময়ে ! কবিতা পেয়ে খুব ভালো লাগলো। আলোকরেখায় ওটা পড়ি কিন্তু মন পরে থাকে কবি সুনিকেত চৌধুরীর কবিতার অপেক্ষায়। আলোকরেখাকে বিনীত নিবেদন কবি সুনিকেত চৌধুরীর কবিতা নিয়মিত প্রকাশ করার জন্য। আমরা আলোকরেখাকে ভালোবাসি তার চেয়েও ভালোবাসি কবিকে ,কবির কবিতাকে। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    5. অসীম সাহাOctober 10, 2023 at 6:22 PM

      প্রিয় কবি সুনিকেত চৌধুরীর অমরত্বের বিনিময়ে ! সাধারণ শব্দ বিন্যাসে অসাধারণ কবিতা । মনের গভীরে দাগ কাটে অনুভবে। সবারই অমরত্ব কাম্য কিন্তু কবি তার কবিতায় তার কামনা না করে ভালোবাসাকেই প্রাধান্য দিয়েছেন। প্রেমের কাছে প্রিয়ার বুকে সব তুচ্ছ। খুব ভালো লাগলো। অনেক ভালোবাসা কবিবর।

      ReplyDelete
    6. মিতা রহমানOctober 10, 2023 at 6:28 PM

      অমরত্বের বিনিময়ে ! কবিতায় - সুনিকেত চৌধুরী প্রেমকে এত উচ্চ মর্যাদায় আসীন করেছেন যেখানে অমরত্ব প্রেমের তুলনায় অযোগ্য। ভালোবাসায় বিনিময় অমরত্ব কবির চাওয়া নয়। অনেক অনন্য কবিতা। খুবই ভালো লাগলো পড়ে।

      ReplyDelete
    7. শাহানা রোমানOctober 10, 2023 at 6:46 PM

      অমরত্বের বিনিময়ে ! সুনিকেত চৌধুরীর কবিতায় কবি শুধু চাওয়া যা আমাদের মনেও অনুরণ জাগায়। শুধু একটাই চাওয়া একটি মাত্র আকাঙ্খায় দিবা-নিশি, ঘন্টা-মিনিট-মুহূর্ত যাপন হৃদয়ের ছোঁয়া চোখের চাওয়া নিমীলিত চোখ, বুকের কাঁপন,আর তোমার শীৎকার ! ঈশ্বরের কাছে চাওয়া অমরত্বের বিনিময় প্রিয়র বুকে মুখ রেখে মরে যাওয়া অনেক শ্রেয়। অনেক ভালো লাগার কবিতা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ