আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও অথ জীবন সংগ্রাম! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    অথ জীবন সংগ্রাম!

    অথ জীবন সংগ্রাম!

    আমাদের জীবনে সংগ্রামের যে কত রকম-ফের আছে সেটা বোঝাতে জীবন সম্ভবত আমাকে একটা গিনিপিগ হিসেবে ব্যবহার করছে !  আমার ভঙ্গুর শরীরে ব্লাড সুগারের ওঠা-নামা  আর অন্যান্য ভঙ্গুরতার ওপর যোগ হয়েছে ডিজিটাল গ্লিচ এর চোখ রাঙানী! গত কয়েকদিন থেকে আলোকরেখায় নতুনকিছু পোস্ট করার জন্যে অ্যাডমিন পেজে গেলেই যা করতে চাই তা  করতে পারছিনা ! রিডার্স কাউন্টারএ লক্ষ্য করছি এতদিন আমি হিসেবে ভুল করে এসেছি ! আলোকরেখার পাঠক সংখ্যা চুয়াল্লিশ লক্ষ নয়, বরং চার কোটি চল্লিশ লক্ষ ছাড়িয়েছে ! ঠিক আছে সেটা নাহয় বুঝলাম যে আমি একটা ডিজিট কম করে হিসেবে করেছি এতদিন! কিন্তু যখন একটা কবিতা পোস্ট করে সেটা সাবমিট করছি তখন ফরম্যাট ভেঙে যাচ্ছে , রিডার্স কাউন্টারটা দৃশ্যমান থাকছে না!  কি যে করি! দূরদেশে অবস্থিত আমার টেকনিক্যাল সাপোর্ট বলছে, এটা তেমন বড় একটা কিছু না, সহজেই শোধরানো যাবে ! কিন্তু সমস্যা হলো এই যে, সে, তার কথায়, এই ছোট্ট কাজটি করে দেবার সময় করে উঠতে পারছে না ! 

    ভীষণ টেনশন হচ্ছে, যেটা আমার শরীরের জন্যে একেবারেই ভালো নয় ! কিন্তু আলোকরেখার প্রিয় পাঠকদের কথা ভেবে আমি এভাবেই পোস্ট করে দিচ্ছি ! যদি কোন ভিজ্যুয়াল ডিস্ট্রাক্শন  বা এলোমেলো কিছু দৃশ্যমান হয় আপনাদের স্ক্রীনে তাহলে জানবেন কেন হয়েছে !

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com

    7 comments:

    1. সরস্বতী মুখোপাধ্যায়October 22, 2023 at 3:45 PM

      চিন্তার কোন অবকাশ নেই। এতে শরীর আমার খারাপ হতে পারে। আমরা আলোকরেখার সঙ্গে ছিলাম আছি থাকবো। অনেক অনেক শুভ কামনা

      ReplyDelete
    2. মিতা কাদেরOctober 22, 2023 at 3:59 PM

      রিডার্স কাউন্টারএ লক্ষ্য করি না। আলোকরেখার পাঠক সংখ্যা চুয়াল্লিশ লক্ষ না চার কোটি চল্লিশ লক্ষ ছাড়িয়েছে এটা আমাদের কাছে মুখ্য নয়। এই হিসাব আমাদের ভুল নয়। আমরা আলোকরেখার পোস্ট পড়ি দেখি। এটাই আমাদের ভালোলাগার বিষয়। টেকনিক্যাল সমস্যা হতেই পারে। কিন্তু লেখার বা পোষ্টের মানের যেন হেরফের না হয় এই কামনা করি। অনেক শুভ কামনা।

      ReplyDelete
    3. মোহন সিরাজীOctober 22, 2023 at 4:11 PM

      রিডার্স কাউন্টারএ কত সংখ্যা গড়িয়েছে তার হিসাব রাখা হয় না ঠিকই কিন্তু লেখার মান এদিক ওদিক হলে আমরা বুঝি। কিন্তু আলোকরেখার মানটা এতই উচ্চ যে আমরা তাতেই অভ্যস্ত। টেকনিক্যাল সমস্যা আসতেই পারে। কিন্তু আলোকরেখার পোষ্ট যেন থেমে না থাকে। আলোকরেখাকে শুভকামনা।

      ReplyDelete
    4. রিডার্স কাউন্টারএ সমস্যা দেখা দিলে আপনি পেজ লেআউট যেয়ে লগ আউট করে আবার লগ ইন করুন। হয়তো সমস্যার সমাধান হতে পারে। শুভ কামনা।

      ReplyDelete
      Replies
      1. অনেক অনেক ধন্যবাদ। আমি চেষ্টা করেছি হয়নি ।বলছে html সমস্যা । এটা যদি সমাধানের পথ বলে দেন তাহলে কৃতজ্ঞ থাকবো

        Delete
    5. অসীম সাহাOctober 22, 2023 at 4:46 PM

      আলোকরেখা একটি পরিবার। আমার মনে হয় আনন্দবাজার পত্রিকার পর আমাদের কাছে একটা জনপ্রিয় অনলাইন পত্রিকা। তাইতো কখন আলোকরেখার পাঠক সংখ্যা চুয়াল্লিশ লক্ষ না চার কোটি চল্লিশ লক্ষ ছাড়িয়েছে এটা আমাদেরও খেয়াল নেই। আসলে কোনদিন পাঠক সংখ্যা গুনে দেখা হয় না। এতো ভালো লেখার মান যে অন্য কিছু ভাবতে দেয় না। তাছাড়া গান ,কবিতা পাঠ অথবা চলচিত্র অনবদ্য। শুধু একটাই নিবেদন আলোকরেখা যেন নিয়িমিত পোস্ট দেয়। আমাদের পুরোনো লেখা যেন বারংবার পড়তে না হয়। সবাই ভালো থাকুন সুন্দর থাকুন।

      ReplyDelete
    6. রায়হান সোবহানOctober 22, 2023 at 4:55 PM

      সানজিদা রুমি আলোকরেখাকে একটি পরিবারে বাঁধনে বেঁধেছেন। আমরা সকল পাঠকরা একটা সম্পূর্ণ পরিবার। সানজিদা রুমির লেখার অনেক ভক্ত আমি। ওনার সাধারণ লেখাও অসাধারন। আজকের লেখাটা অনবদ্য। নিজের সমস্যা আমাদের সাথে ভাগাভাগি করেছেন যেমন পরিবারের সদস্যদের সাথে করা হয়। আপনার শারীরিক সুস্থতা কামনা করি। ভালো থাকবেন।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ