আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও সংসার সমুদ্র--------- সানজিদা রুমি.... সংসার সমুদ্রে ঝাঁপ দিয়েছিল মেয়েটি অতি অল্প বয়সেই- মনি মুক্তো তুলে আনবে বলে। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    সংসার সমুদ্র--------- সানজিদা রুমি.... সংসার সমুদ্রে ঝাঁপ দিয়েছিল মেয়েটি অতি অল্প বয়সেই- মনি মুক্তো তুলে আনবে বলে।








    সংসার সমুদ্র

    সানজিদা রুমি

    সংসার সমুদ্রে ঝাঁপ দিয়েছিল মেয়েটি
    অতি অল্প বয়সেই-
    মনি মুক্তো তুলে আনবে বলে।
    অক্টোপাস আর হাঙ্গরের সাথে জলের জমিনে
    খেলেছে মরণ-যুদ্ধ খেলা।
    নীল সাগর মন্থনে হয়েছে নীলকণ্ঠ !
    নিঃসঙ্কোচ ভয়-অকুণ্ঠ দ্বিধাহীন চিত্তে
    সুদীর্ঘ দু'যুগ পার করেছে।
    সবাই নিয়েছে দুহাত ভরে সেই রত্নবৎ
    গড়েছে কত শত অলঙ্কার।
    কখনও ভাবেনি-
    কার মূল্যে কেনা এ মানিক  জহরত ?
    মেয়েটি কেবল বিলিয়েই'ছে
    জমা রাখেনি একটিও নিজের জন্য।
    আজ সে নিঃস্ব-
    সবাই মুখ ফিরিয়ে নিয়েছে
    রুদ্ধ করেছে দ্বার
    এই বলে -
    সাগরের অতলে কত বিসাক্ত প্রাণীর
    দংশনে   দংশিত
    ওর প্রতিটি নিঃশ্বাসে
    রক্ত কণায় কণায় বিষ।

    মেয়েটি এতসব বোঝেনা
    নিস্পলক চোখে তাকিয়ে  থাকে -
    ঘেন্নায় ভরে মন।
    তবুও মেয়েটি জানে-
    সংসারের প্রয়োজনে আবার ঝাঁপ দেবে
    মনি-মুক্তোর খোঁজে --
    কারণ মেয়েটি যে সংসার নামের
    অথৈ সাগরের ডুবুরী।

    সানজিদা রুমি কর্তৃক গ্রথিত http://www.alokrekha.com



    10 comments:

    1. মেরুন আখতার জামানSeptember 5, 2019 at 2:06 PM

      সানজিদা রুমি---সংসার সমুদ্র কবিতাটা আমার খুব একটা প্রিয় কবিতা। আলোকরেখায় আগেও এটা প্রকাশিত হয়েছে। দারুন ভালো লাগে যতবার পড়ি। এ বাংলাদেশ কেন বিশ্বময় মেয়েদের প্রতিচ্ছবি। প্রতিটি কথা জীবনের বাস্তবতা। অনেক ভালো লাগলো কবিতাটা। সানজিদা রুমি কে অনেক ধন্যবাদ এমন একটা কবিতার জন্য।আলোকরেখাকেও ধন্যবাদ পুনরায় কবিতাটি প্রকাশ করার জন্য।

      ReplyDelete
    2. রেবেকা সুলতানাSeptember 5, 2019 at 2:09 PM

      সানজিদা রুমি---সংসার সমুদ্র কবিতাটা আমার খুব একটা প্রিয় কবিতা। আলোকরেখায় আগেও এটা প্রকাশিত হয়েছে। দারুন ভালো লাগে যতবার পড়ি।

      ReplyDelete
    3. রোকেয়া পারভীনSeptember 5, 2019 at 4:03 PM

      মেয়েদের জীবনের বাস্তবতা সানজিদা রুমির "সংসার সমুদ্র" প্রতিবিম্বিত কবিতা ।খুব দারুন ভাবে তিনি তুলে ধরেছে একটি মেয়ের সংসার জীবন। কবিতার প্রতিটি কথা এক একটি রূপ হিসাবে চিত্রিত করেছেন।খুব প্রাণের কাছাকাছি। অনেক ভালো লাগলো কবিতাটা পড়ে। শুভেচ্ছা কবি সানজিদা রুমিকে।

      ReplyDelete
    4. সানজিদা রুমি কে অনেক ধন্যবাদ এমন একটা কবিতার জন্য।আলোকরেখাকেও ধন্যবাদ পুনরায় কবিতাটি প্রকাশ করার জন্য।আমার

      ReplyDelete
    5. অভীক সেনSeptember 5, 2019 at 4:13 PM

      সানজিদা রুমি---সংসার সমুদ্র কবিতাটা খুব ভালো। প্রতিটি কথা জীবনের বাস্তবতা। মেয়েদের প্রতিচ্ছবি।কবির কাছে আমার প্রশ্ন সংসার সমুদ্রের অথৈ জলের ডুবুরি কি মেয়েরাই কেবল ?আমরা কি সংসার করি না ? যুদ্ধ করি না ? খালি মেয়েদের দুঃখ কষ্টের কথা তুলে ধরা হয়। ছেলেদের সংঘর্ষ কি ফালতু। কবির সাথে একমত হতে পারলাম না বলে দুঃখিত

      ReplyDelete
      Replies
      1. আলী আহমেদSeptember 5, 2019 at 4:26 PM

        আমি এই কবিতার সাথে একাত্ম হতে পারি। আমার মাকে দেখছি সংসারের জন্য দুহাত ভরে দিতে । সবাই আগে আর মা সবার শেষে নিজের কথা ভাবতেন । আমরাও কখনো ভাবিনি মা এই সংসার সমুদ্রে কত জড় ঝাপ্টার মধ্যে হাবুডুবু খেয়েছেন সাঁতার কেটেছেন। কত কষ্ট হয়েছে। তবুও থামেন নি কারণ তিনি যে ছিলেন "সংসার নামের
        অথৈ সাগরের ডুবুরী"।কঠিন হলেও কথাটা এত সত্য। আজ মা নেই ! বুঝি এখন কত ধন-রাশি কুঁড়িয়েছে আমাদের জন্য। সানজিদা রুমি খুব সুন্দর করে তুলে ধরেছেন তার কবিতায়। দারুন একটা কবিতা সংসার সমুদ্র। ধন্যবাদ সানজিদা রুমি !

        Delete
    6. জাহানারা আহমেদSeptember 5, 2019 at 4:16 PM

      একটা প্রিয় কবিতা। আলোকরেখায় আগেও এটা প্রকাশিত হয়েছে। দারুন ভালো লাগে যতবার পড়ি। অনেক ভালো লাগলো কবিতাটা। সানজিদা রুমি কে অনেক ধন্যবাদ এমন একটা কবিতার জন্য।আলোকরেখাকেও ধন্যবাদ পুনরায় কবিতাটি প্রকাশ করার জন্য।

      ReplyDelete
    7. মেহতাব খানমSeptember 5, 2019 at 4:20 PM

      সানজিদা রুমির "সংসার সমুদ্র" মেয়েদের জীবনের স্বীকৃত সত্য ও প্রতিফলিত কবিতা । মেয়ের সংসার জীবন চিত্র খুব দারুন ভাবে তুলে ধরেছেন। অনেক ভালো লাগলো কবিতাটা পড়ে। শুভেচ্ছা কবি সানজিদা রুমিকে।

      ReplyDelete
    8. নাসরিন সুলতানাSeptember 5, 2019 at 4:23 PM

      একটি মেয়ের সংসার কে সমুদ্রের সাথে তুলনা সানজিদা রুমির দারুন চিন্তা চেতনা। সানজিদা রুমির "সংসার সমুদ্র" মেয়েদের জীবনের অস্বীকৃত কঠিন সত্যের প্রতিফলিত বিরল কবিতা । মেয়ের সংসার জীবনের হাল-চিত্র খুব অপূর্ব ভাবে তুলে ধরেছেন। অনেক ভালো কবিতা। শুভেচ্ছা কবি সানজিদা রুমিকে।

      ReplyDelete
    9. ফারজানা খাতুনSeptember 5, 2019 at 4:29 PM

      প্রাণকাড়া কি ভাব।,দৃঢ় বক্তব্য আর শব্দ দিয়ে ভাবার প্রয়োগ।দারুন কবিতা ,অনেক শুভেচ্ছা কবি !চমৎকার রচনাশৈলী ও স্বতন্ত্র ভাব ও ভাষা প্রয়োগে চমৎকার একটা কবিতা ।কাব্যিক ছন্দোবদ্ধ দারুন কবিতা। অনেক শুভেচ্ছা কবি। আপনি ভালো থাকুন আরো লিখুন !

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ