আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও তুমি আমায় আকাশ দেবে ! - সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    তুমি আমায় আকাশ দেবে ! - সুনিকেত চৌধুরী

     তুমি আমায় আকাশ দেবে !
    - সুনিকেত চৌধুরী

    তুমি আমায় আকাশ দেবে, চুমু দেবে
    কথা যদি দাও
    আমি ওই নীলগিরি পাহাড়ের গা ঘেঁষে যে গ্রাম
    সে গ্রামের রাখাল বালকের সরলতা
    তার মায়ের আঁচলে বেঁধে রাখা যত স্নেহ
    ওই গাঁ'য়ের নির্মল বাতাস, নবান্নের সুবাস
    ধবল গাভীর দুয়ানো শ্বেত-শুভ্র পুষ্টিভরা দুধ
    আর মৌমাছিদের জড়ো করা মধু সাথে নিয়ে
    পৌঁছে যাবো তোমার দোর গোড়ায় !
    বিলম্বিত আলোর ফিরে আসার বার্তাবহ
    এই বড়দিনের সাত সকালে !

     http://www.alokrekha.com

    5 comments:

    1. শর্মিষ্ঠা বন্দোপাধ্যায়December 25, 2019 at 1:43 PM

      বেশ কিছুদিন পর কবি সুনিকেতের কবিতা পেলাম। আমাদের মনে হয় প্রতিটিদিনই কবির কবিতা পড়ি। তুমি আমায় আকাশ দেবে ! কবিতায় কবি - সুনিকেত চৌধুরী আমাদের মন আন্দোলিত করেছে এই বড় দিনে।

      ReplyDelete
    2. মোহন সিরাজীDecember 25, 2019 at 1:48 PM

      তুমি আমায় আকাশ দেবে ! কবিতায় কবি - সুনিকেত চৌধুরী অন্যতম শ্রেষ্ঠ কবিতা। কবিতার কথাগুলো দারুন। পড়তে অনেক আনন্দ বোধ করি। কবি সুনিকেত আমারদের প্রাণের কবি। তার প্রতি কবিতায় মন্তব্য করতে গিয়ে এই কথাটা লিখি। কারণ আমি বিশ্বাস করি তিনি আমার অন্তত প্রেমের কবি। এই বড়দিনে এটা আমাদের বড় পাওনা। কবি আপনাকে বড় দিনের শুভেচ্ছা।

      ReplyDelete
    3. কবি - সুনিকেত চৌধুরী'র তুমি আমায় আকাশ দেবে ! কবিতায় কি অপরূপ ভাবে বর্ণনা করেছেন। খুব ভালো লাগলো নীলগিরি পাহাড়ের গা ঘেঁষে গ্রাম রাখাল বালকের সরলতা মায়ের আঁচলে বেঁধে রাখা যত স্নেহ ওই গাঁ'য়ের নির্মল বাতাস, নবান্নের সুবাস ধবল গাভীর দুয়ানো শ্বেত-শুভ্র পুষ্টিভরা দুধ আর মৌমাছিদের জড়ো করা মধু নিয়ে পৌঁছে দেবে বড়দিনে। বড়দিনের অনেক শুভ কামনা।

      ReplyDelete
    4. শফিক রায়হানDecember 25, 2019 at 2:07 PM

      তুমি আমায় আকাশ দেবে ! কবিতায় কবি - সুনিকেত চৌধুরী'র প্রশংসা কথা থেকে শুরু করবো। প্রিয়া এক আকাশ দেবে কথা দেয় চুমু দেবে ওই নীলগিরি পাহাড়ের গা ঘেঁষে যে গ্রাম সেই গ্রামের রাখাল ব্লকের সরলতার কথা নাকি সকল কিছু পৌঁছে দেবে এই বড় দিনের।আপনার বড়দিন শুভ হোক।

      ReplyDelete
    5. মৃন্ময়ীDecember 25, 2019 at 2:13 PM

      কবি - সুনিকেত চৌধুরী'র তুমি আমায় আকাশ দেবে ! খুব ভালো লাগলো। আজকে এই বড় দিনে আমার প্রিয় কবিকে অনেক অনেক শুভেচ্ছা। আপনার জীবন অনেক সুন্দর হোক। ভালোবাসায় পূর্ন হোক জীবন। আর আপনি আরো লিখুন প্রেমের কথা জীবনের কথা। আপনার লেখা আমার বড্ড ভালো লাগে। অনেক অনেক অনেক ভালোবাসা।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ