আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও এই বেঁচে থাকা। - সানজিদা রুমি ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    এই বেঁচে থাকা। - সানজিদা রুমি


    এই বেঁচে থাকা 
    - সানজিদা রুমি

    কবে থেকে শ্বাস নেওয়া শুরু
    মনে তো নেই 
    মনে তো পড়েনা
    কবে থেকে শুরু
    এই বেঁচে থাকা !

    অনুভূতি নেই কোন
    সারাটা শরীর জুড়ে
    অস্তিত্ব ঘোষণা যেন
    নেহাতই অভ্যেস !
    স্বপ্নের নেই কোন ছাঁয়া
    দৃষ্টিতে, চোখের পাতায় !
    সমুদ্রগামী নদী যেন
    ক্লান্ত পদযুগল !
    যেন এক ঐতিহ্যের ধারক
    এই বেঁচে থাকা !
    তবুও বেঁচে আছি
    যেন অভ্যেস বশে
    ফুসফুস প্লাবিত যেন
    কোরোনা ভাইরাসে !
    ক্রমশঃ কঠিন নিঃশ্বাসে !



     http://www.alokrekha.com

    4 comments:

    1. সলিল গুহMarch 29, 2020 at 5:32 PM

      এই বেঁচে থাকা। - সানজিদা রুমির সময় উপযোগী কবিতা। এই কোরোনা ভাইরাসের আতঙ্কে ভুলে গেছি কবে থেকে শ্বাস নেওয়া শুরু করেছি। শুধু বেঁচে আছি আতঙ্ক আর আতঙ্ক। জানিনা কবে আবার সব স্বাভাবিক হবে। সবাই ভাল থাকুক তাই চাই।

      ReplyDelete
    2. মিতালি চক্রবর্তীMarch 29, 2020 at 5:45 PM

      সানজিদা রুমির- এই বেঁচে থাকা।কবিতা পড়ে খুবই ভালো লাগলো। এ যেন আমাদের কথাই। অনুভূতি নেই কোন কোরোনা ভাইরাসে !ক্রমশঃ কঠিন হয়ে উঠছে নিঃশ্বাস !সারাটা শরীর জুড়ে অস্তিত্ব ঘোষণা যেন নেহাতই অভ্যেস। কোন স্বপ্নের ছায়া নেই তবু বেঁচে আছি এইটুকু পাওয়া। ভালো থাকবেন সাবধানে থাকবেন কবি। অনেক অনেক ভালবাসা।

      ReplyDelete
    3. এত্ত বড়, কিন্তু সৌর জগতের ক্ষুদ্রাতিক্ষুদ্র একটি বিন্দুর কোটি কোটি মানুষ আজ সবাই যেন একটি বিন্দুতে এসে পৌঁছেছে ! অস্তিত্বহীন অস্তিত্বের উপলব্ধিতে মানস ম্রিয়মান -  ওই একবিন্দুতে আসা কোটি কোটি মানুষের হৃদয়ে অনুরণিত ভাবনাগুলো চমৎকার এবং সাবলীল ভাবে এবং নিতান্ত আটপৌঢ়ে ভাষায় বলা সানজিদা রুমির "এই বেঁচে থাকা।"

      ReplyDelete
    4. 'স্বপ্নের নেই কোন ছাঁয়া
      দৃষ্টিতে, চোখের পাতায়' - স্বপ্ন শেষ হয়ত তাই স্বপ্নের ছায়াও থেকে যায়- রুমি র কথাটা মানতে পারলাম না

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ