আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও HEART এর ব্যবচ্ছেদ ! - আশরাফ আলী। ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    HEART এর ব্যবচ্ছেদ ! - আশরাফ আলী।



    HEART এর ব্যবচ্ছেদ !
    - আশরাফ আলী। 

    ইংরেজী HEART শব্দটির তো অনেকগুলো অর্থ !

    সর্ব প্রথমে বাংলা পরিপূরক সে শব্দটি আমাদের মনে আসে সেটা হলো "হৃদয়"  এই হৃদয় নিয়েই তাহলে কথা বলি সবার প্রথমে।  আমরা বাংলায় যখনহৃদয়” শব্দটি ব্যবহার করি এবং এই হৃদয়কে ঘিরে যে সমস্ত অভিব্যক্তি প্রকাশ করি তাতে এটা অত্যন্ত পরিষ্কার যে এই হৃদয় নামক বস্তুটির কোনো আকার এবং অবয়ব নেই ! অর্থাৎ এর কোনো বস্তুগত অবস্থিতি নেই।  আমরা এটা একটা প্রতীকী হিসেবে ব্যবহার করি।  "হৃদয় আমার নাচেরে আজিকে......"  এই বলে আমরা আমাদের মানসিক আনন্দময়তার, উৎফুল্লতার অবস্থা বর্ণনা করি ! এখানে "হৃদয়" নিরাকার একটা কিছু।

     HEART শব্দটির এরপরের বাংলা পরিপূরক শব্দটি সম্ভবত "হৃদপিন্ড" এই হৃদপিন্ড বলতে আমরা যা বুঝি সেটা আর বিশ্লেষণের অপেক্ষা রাখেনা।  এটি আমাদের শরীরের একটি অভ্যন্তরীণ অঙ্গ যেটা শরীরের বেঁচে থাকার জন্যে একটি অত্যন্ত জরুরী বা প্রধানতম অঙ্গ বলা যেতে পারে।  

    HEART এর পরবর্তী বাংলা পরিপূরক শব্দটি "কেন্দ্র"  যেমন, Heart of the City  বলতে আমরা শহরের কেন্দ্র বুঝি।  

    আবার Hearty বলতে আমরা বুঝি "আন্তরিক"   

    এই HEART শব্দটির নানান অর্থের সাথে প্যাঁচ  লাগানো আরেকটি  ইংরেজী শব্দ হচ্ছে Mind . আর এই Mind এর মানে আমরা যখন "মন" বলি তখন প্যাঁচটা লাগে আরো ভালো করেএমনিতেই হৃদয় আর হৃদপিন্ড নিয়ে আমাদের ত্রাহী ত্রাহী অবস্থা, তার ওপর যখন "মন" পাখীটা এসে বসে তখন আমাদের বাঙালী মনন তার প্রকৃত অবস্থান নির্ধারণে এক চরম সংকটের মধ্যে পতিত হয় !  

    আমি কোনো মনোবিজ্ঞানী না হয়েই  আমার দৈনন্দিন জীবন-যাপন প্রসূত উপলব্ধির আধারে এই কথাটা মোটামুটি জোর দিয়েই  হয়তো বলতে পারি যে, এই "হৃদয়" আর "মন" শব্দ দু'টি উদ্দেশ্য প্রনোদিতভাবে আমাদের ভাষায় সন্নিবেশিত করা হয়েছে।  সে উদ্দেশ্যটা হলো আমাদেরকে একটা বিশেষ গোষ্টির কাছে বিনীত করে রাখাএকটু বিস্তারিতভাবে বলি, সমাজে যারা নিজেদেরকে পুরোহিত বা ধর্ম বিষয়ে বিজ্ঞ বলে প্রতিষ্ঠিত করেছিলেন এবং সাধারণ মানুষের চিরন্তন জিজ্ঞাসা "আমি কোথা থেকে এলাম, কোথায় ছিলাম, কোথায় যাবো, এখানে (এই ধরায়) আমার কাজটা কিএই বিষয়ের প্রতি একটা ভীতি বা দুর্বলতা সৃষ্টি করে তাদেরকে মোহাচ্ছন্ন করে রেখে তাদের আনুগত্য লাভ বৈষয়িক প্রতিপত্তির অধিকারী হওয়া।  

    সৃষ্টিকর্তা একটা বিশেষ উদ্দেশ্যে আমাদেরকে সৃষ্টি করেছেন, সর্বদা তাঁর বন্দনা করা আমাদের এই ধরায় অবস্থানকালের একমাত্র উদ্দেশ্য, ওই ধর্মবেত্তারা সেই কারণটাকে  সামনে এনে জুজুর মত কাল্পনিক একটা কিছু আমাদের মাঝে আছে যার নাম "হৃদয়" - এই বিশ্বাসটির ভিত্তি স্থাপন করেছে।  আর এই যে হৃদয় সেটাকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে, ধ্যান করতে হবে, আনুষ্ঠানিক বন্দনা করতে হবেএবং এই পরিষ্কার অভিযানে, এই বন্দনায় পৌরোহিত্য   দিতে সেই ধর্ম ব্যবসায়ীদের যে গোষ্ঠী শুধুমাত্র তাদের সদস্যদেরই একচ্ছত্র অধিকার থাকবে।  এর অন্যথা হলে এই ধরা থেকে তিরোধানের পর যেখানে যাওয়া সেখানে আরেক কল্পিত তুলকালাম ভয়াবহ পরিবেশের (নরক) মধ্যে গিয়ে পতিত হতে হবে।  অতএব সাধু সাবধাননরকের এই  আগুন আর যন্ত্রনা থেকে পরিত্রানের একমাত্র উপায় বিনয় আর উপঢৌকন !  

    আরেকটি উদাহরণ নিয়ে আলোচনা করা যেতে পারে।  আমরা যখন বলি, "আজ আমার মনটা আজ বেজায় ভালো!" কিংবা, "আজ আমার মনটা খুব খারাপ !" এখানে আমরা যাকে উদ্দেশ্য করে এই কথাটা বলছি তাকে কি বোঝাতে চাই ? 'আমি' ঠিক আছি, আমার 'মন'টা ভালো নেই। যেমন করে আমরা বলি, শরীরটা (শরীরের অঙ্গ-প্রতঙ্গগুলো) ভালো আছে, কিন্তু সেই কাল্পনিক "মন'টা ভালো নেই !   

    ওপরের কথাগুলোকে বিচারে এনে এই লেখার শেষটুকু টানছি এই বলে যে, একটি কথা, একটি বিশ্বাস, একটি মিথ্যে সান্তনা সত্যি ভাবতে ভাবতে একসময় আমরা সেই বিশ্বাসে এমনভাবে অন্তরীণ হয়ে যাই যে আমাদের নিজস্ব চিন্তা-ভাবনা বা স্বকীয়তা বলে কিছুর আর অবশিষ্ট থাকেনা ! তখন আমরা সমষ্টিগতভাবেই যেন বিশ্বাসটার প্রতিভূ হয়ে বিরাজমান হই, নিজের কাছে, অন্যের কাছে, পৃথিবীর তাবৎ মানুষের কাছে।     

     http://www.alokrekha.com

    7 comments:

    1. ড: অজিত গুহApril 17, 2020 at 4:53 PM

      একজন মনোবিজ্ঞানের মানুষ না হয়েও দারুন ভাবে মনকে উপস্থাপন করলেন লেখক আশরাফ আলী তার লেখায়। একটি শব্দের কত রকমের ব্যবহার হতে পারে তার উপমাও অনন্য। বোদ্ধা লেখককের এইখানেই স্বার্থকতা। খুব ভালো লাগলো। ভালো থাকবেন। সুস্থ থাকবেন।

      ReplyDelete
    2. শর্মিষ্ঠাApril 17, 2020 at 5:36 PM

      HEART এর ব্যবচ্ছেদ ! - আশরাফ আলী। দারুন একটা লেখা। এই বন্দি ঘরে অন্য ধরণের একটা লেখা পড়ে ভালো লাগলো। হৃদয়ের কত রকম ব্যবহার আছে তা জেনেও ভালো লাগলো। আমরা ভাবতাম হৃদয় ,মন ও mind একই সূত্রে গাঁথা। লেখকের লেখা অনন্য। নিরাপদে থাকবেন। অনেক ভালোবাসা রইলো।

      ReplyDelete
    3. শফিক রায়হানApril 17, 2020 at 5:48 PM

      দারুন একটা লেখা আশরাফ আলীর "HEART এর ব্যবচ্ছেদ ! "-.ধর্মের বিশ্বাস হৃদয়ে বসত করে। আমাদের মনে ভয়ের জন্ম। লেখক এখানে যে কথা রেখেছেন একজন মনোবিজ্ঞানী না হয়ে তা অনন্য। হৃদয়ে স্বর্গ হৃদয়ে নরক এটা চরম সত্য। খুব ভালো লাগলো। ভালো থাকবেন।

      ReplyDelete
    4. আশরাফ আলীর "HEART এর ব্যবচ্ছেদ ! "-. লেখাটা অপরিপক্ক মনে হয়েছে। একই শব্দের ভিন্ন প্রয়োগ আমরা ছোটবেলায়ই পড়েছি। এখানে নতুন করে ব্যাবচ্ছেদের প্রয়োজন বৃথা। মনস্তত্বিক বিষয়ে ও ধর্ম নিয়ে লেখাও অপ্রসঙ্গিক। লেখার মান উত্তীর্ন নয়।

      ReplyDelete
      Replies
      1. এই যে Anonymous দাদা, ওই মাস্কটা খুলে রেখে একটু সামনে আসুন না আপনাকে আমরা একটু দেখি ! আর সেই সাথে একটু বড় করে বিস্তারিত করুন না আপনার পর্যবেক্ষণগুলো . তাহলে অন্য পাঠকেরাও একটু বুঝতে শিখুক, জানুক মান সম্পন্ন লেখা বা কবিতার কি কি বৈশিষ্ট থাকতে হয় ! নাহ, মাস্কটা আপাতত থাক! কোরোনার উৎপাতটা শেষ হলে তারপর না হয় ওটা খুলে জনসমক্ষে আসবেন!

        Delete
      2. Anonymous could be dada or didi or even be the 3rd gender. Pls dont be sexist Sanjida Rumi LOL.

        Delete
    5. বাংলা ভাষায় 'Heart শব্দটির বহুবিধ ব্যবহার নিয়ে লেখক আশরাফ আলীর 'HEART এর ব্যবচ্ছেদ' আলোকরেখার জন্য একটি ভিন্নধর্মী উপস্থাপনা। বাংলায় 'হৃদয়' শব্দটার পরিপূরক ব্যবহার নিয়ে লেখকের এই বিশ্লেষণ ধর্মী আয়োজনে শব্দটির মনস্তাত্বিক, বস্তুগত অবস্থান, উপমা, আক্ষরিক/কাব্যিক/ধর্মীয় ব্যবহার ইত্যাদি নিয়ে তার এই মনোগ্রাহী আলোচনা আমাদের মনে ভাবনার খোরাক জুগিয়েছে।বাংলা ভাষায় শব্দের বহুবিধ ব্যবহার নিয়ে গুণী এই লেখকের আলোচনা আমাদের জন্য একটি সুখকর চিত্তাকর্ষক পাঠ। লেখকের এই আলোচনায় আমি কোনো ছন্দপতন অথবা অপ্রাসঙ্গিক কিছু খুঁজে পাইনি। লেখককে অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ। ভালো থাকবেন এই প্রার্থনায়।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ