আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও কোভিডের অপর প্রান্তে ! - সুনিকেত চৌধুরী ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    কোভিডের অপর প্রান্তে ! - সুনিকেত চৌধুরী

    কোভিডের অপর প্রান্তে ! - সুনিকেত চৌধুরী চামেলীর সুগন্ধে সদানন্দ জেগে থাকে সন্ধ্যা থেকে সকাল অবধি অপেক্ষায় থাকে মিতালী নামের একজনের! চেতনার বোধ থেকে ধীরে অতি ধীরে উদ্ভাসিত হয় হাজার ভোল্টের আলোককণা, ধরিত্রীর শেষপ্রান্তে ধেয়ে যায় অপসৃয়মান শব্দাবলী !উত্তর-দক্ষিণ-পূর্ব-পশ্চিম আর ওপর-নীচের সীমানা পেরিয়ে সীমারেখা টেনে দেয়া হয় নিরবতার রঙয়ে ! অর্থহীন হয়ে যায় সাদা কিংবা গেরুয়ার রঙ ! শব্দহীন হয়ে যায় তাবৎ কান্না রঙ হারা হয় চুনি-পান্না ! উৎসবমুখর অপরপ্রান্তে দাঁড়িয়ে অজন্তার অগ্রগামী নতুন পরিচয় নবারুন প্রভায় নতুন নাচের মুদ্রার মত আড়াল করে দেয় চোখের কোণে চিকচিক করা হীরক খন্ডের মত অশ্রুজল ! 

    http://www.alokrekha.com

    8 comments:

    1. মিতালী মুখার্জীFebruary 23, 2022 at 1:18 PM

      সুনিকেত চৌধুরীর কবিতা পেয়ে বড়ই আনন্দিত হলাম। কতদিন পর। ভেবেছিলাম উনি বোধ হয় আর আলোকরেখায় লিখছেন না। অন্য কোথায় অনেক খোঁজাখুঁজির পরও পাইনি ওনার লেখা কবিতা। খুব ভালো লাগলো কবিতাখানি। অনেক ভালো থাকবেন। ভালোবাসা।

      ReplyDelete
    2. মোহন সিরাজীFebruary 23, 2022 at 1:26 PM

      সুনিকেত চৌধুরীর কবিতা পেয়ে খুব ভালো লাগছে। কোভিডের অপর প্রান্তে যে আলোর দিশা তিনি দেখিয়েছেন তা প্রশংসনীয়। এখানে সদানন্দ আশায় যে বুক বেঁধেছে তা এই সংকট মুহূর্তে আমাদের সাহস জোগায়। খুব ভালো লাগলো। শুভ কামনা।

      ReplyDelete
    3. রায়হান সোবহানFebruary 23, 2022 at 1:37 PM

      সুনিকেত চৌধুরীর কবিতা পেয়ে খুব ভালো লাগছে। "কোভিডের অপর প্রান্তে" এক অনবদ্য। দারুন কবিতা বরাবরের মতই! অপূর্ব ভাব ! অনন্য উপমা! শব্দের মুক্তা মালা!আবাহন আলোর নতুন দিনের! অনেক সুন্দর কবিতা! শুভেচ্ছা রইল!

      ReplyDelete
    4. জয়দেব সাহাFebruary 23, 2022 at 2:05 PM

      "কোভিডের অপর প্রান্তে" এক অনবদ্য, দারুন কবিতা। সুনিকেত চৌধুরীর কবিতা পেয়ে খুব ভালো লাগছে। শব্দ প্রক্ষেপন বিষয়বস্তু অনন্য। শুভ কামনা।

      ReplyDelete
    5. "কোভিডের অপর প্রান্তে" এক দারুন কবিতা। সুনিকেত চৌধুরীর কবিতা পেয়ে খুব ভালো লাগছে। বলে বোঝাতে পারবো না। আমার প্রিয় কবির অপেক্ষায় প্রহর গুনি। কিন্তু না পেয়ে হতাশ হয়েছি। আজ পেয়ে উৎফুল বোধ করছি। অনেক ভালোবাসা কবি।

      ReplyDelete
    6. সাবরিনা সালামFebruary 23, 2022 at 3:07 PM

      মন খারাপ করা দিন মানেই কবিতা পড়া। আর তা যদি হয় প্রিয় কবি সুনিকেত চৌধুরীর কবিতা তবেতো সোনায় সোহাগা। কতদিন পর এই সুযোগ পেলাম। "কোভিডের অপর প্রান্তে" এক দারুন কবিতা। পড়ে এক দারুন অনুভূতি হলো। প্রতিটি শব্দে কোথায় অপূর্ব এক অনুভূতি। খুব ভালো।

      ReplyDelete
    7. মৃন্ময়ীFebruary 23, 2022 at 3:19 PM

      কি যে ভালো লাগছে "কোভিডের অপর প্রান্তে" এক দারুন কবিতা পড়ে। কতদিন অপেক্ষা করেছি। আজ এই অপেক্ষার অবসান হলো। কতবার যে পড়েছি। বারবার পড়ে মনে প্রশান্তি এসেছে। প্রতিটি শব্দে কথায় অপূর্ব এক অনুভূতি।সুনিকেত চৌধুরী আমার ভালোবাসা। আমার করোনাকালে কেবল সুনিকেতকেই আমার কষ্ট নিবারণ করেছে। ঘুরে ফিরে আলোকরেখায় সুনিকেতকের কবিতা পড়েছি। আজকের এই কবিতাও কোরোনাকে নিয়ে। কবি আমার অন্তরে বসত করে। অনেক অনেক ভালোবাসা।

      ReplyDelete
    8. সুনিকেত চৌধুরীর "কোভিডের অপর প্রান্তে" ভাল কবিতা ।বিষয় বস্তুর সাথে নামকরণের কি সামঞ্জস্য তা বোধগম্য হলো না। কবি যদি একটু বুঝিয়ে বলতেন তা যথাযুক্ত হত।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ