আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও সুনিকেত চৌধুরীর দুই মিটিং ! ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    সুনিকেত চৌধুরীর দুই মিটিং !

    সম্ভাবনার নামকরন !

    - সুনিকেত চৌধুরী

    "সম্ভাবনা" র  নামকরণের আলোচনা সভায়
    সভাপতি ছিলোনা কোনো
    আলোচনা তবু সুশৃঙ্খল শ্রেণীবদ্ধ তবে সীমিত
    বক্তারা বাঙময় বলিষ্ঠ বাচনিক ।
    "সীমিত" কিংবা "আংশিক" অথবা "প্রচুর"
    প্রস্তাবিত সকল নামের বিশ্লেষণ চুলচেরা
    আর ঘরে ফেরা পাখীদের নিয়ে বিবিধ বিতর্ক
    চলে ফজরের আজান অবধি।

    ক্লান্ত চোখ ঘুমে ঢুলু ঢুলু
    তাড়া নেই তবু সম্ভাবনার সঠিক নামকরণের !
    এই করে  সূর্যোদয় হয়ে যায় দ্বিপ্রহর
    শুরু বিনা সম্ভাবনার বেড়ে ওঠা হবে না তো অতঃপর
    অতএব এইবেলা শেষবেলা সিদ্ধান্ত সর্বসম্মত
    "অমিত" হবে আজিকার সমস্ত সম্ভাবনার নাম!

     ইচ্ছে পাখী

    - সুনিকেত চৌধুরী


    ইচ্ছে করে ইচ্ছে পাখীটার সাথে একটা একান্ত মিটিং করি
    ওকে বলি, এই যে তোমার যখন ইচ্ছে আসা আর যখন ইচ্ছে যাওয়া -
    এটা তোমায় থামাতে হবে !
    আমার ঘরের ভেতর বাহির এলোমেলো
    তোমার ইচ্ছের পালক জমে জমে !
    তোমায় এবার থামতে হবে
    নইলে আমি মরেই যাবো !

    http://www.alokrekha.com

    4 comments:

    1. সুনিকেত চৌধুরীর দুই মিটিং ! একেবারে অন্য ধাঁচের কবিতা। দুটি কবিতার লেখনী শৈলী ও বিষয়বস্তু প্রশংসনীয়। উত্তর উত্তর কবি সুনিকেত চৌধুরীর লেখার গভীরতা ও শব্দের খেলার যঁতৰণ পলক্ষিত হচ্ছে। আমি তার লেখার পথ আরো সম্মৃদ্ধ হোক এই কামনা করি। ধন্যবাদ আলোকরেখা ও কবি সুনিকেত চৌধুরী।

      ReplyDelete
    2. মৃন্ময়ীJune 3, 2017 at 4:04 PM

      সুনিকেত চৌধুরীর দুই মিটিং ! কি অপর্ব কবিতা কতবার যে পড়লাম তাও মন ভরে না। একেবারে অন্য রকম কবিতা। বিষয়বস্তু ভাব ও শব্দ চয়ন এসব নিয়ে আজ আর নাই বললাম। বরাবরতো এগুলো নিয়েই বলি। আজ শুধু কবিতা আর কবিতা। অনেক ধন্যবাদ কবি। ভালো থেকো!

      ReplyDelete
    3. সুনিকেত চৌধুরীর দুই মিটিং !উত্কৃষ্ট চমৎকার বিষয় বস্তু জীবনবোধের প্রকাশ ও অভিব্যক্তি ! অপূর্ব ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য কবিতা। আলোকরেখাকে অনেক ধন্যবাদ ও সুনিকেত চৌধুরী শুভেচ্ছা ।

      ReplyDelete
    4. মিনকেতু সেনJune 3, 2017 at 11:07 PM

      সুনিকেত চৌধুরীর দুই মিটিং ! অপর্ব কবিতা ! মনটা ভরে গেল । একেবারে অন্য রকম কবিতা। বিষয়বস্তু ভাব ও শব্দ চয়ন অনবদ্য । অনেক ধন্যবাদ কবি।কবিতার লেখনী শৈলী ও প্রশংসনীয়। না করি। ধন্যবাদ আলোকরেখা ও কবি সুনিকেত চৌধুরী।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ