আলোকের এই ঝর্নাধারায় ধুইয়ে দাও -আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও-যে জন আমার মাঝে জড়িয়ে আছে ঘুমের জালে..আজ এই সকালে ধীরে ধীরে তার কপালে..এই অরুণ আলোর সোনার-কাঠি ছুঁইয়ে দাও..আমার পরান-বীণায় ঘুমিয়ে আছে অমৃতগান-তার নাইকো বাণী নাইকো ছন্দ নাইকো তান..তারে আনন্দের এই জাগরণী ছুঁইয়ে দাও এটাই আমার ধর্ম ~ alokrekha আলোক রেখা
1) অতি দ্রুত বুঝতে চেষ্টা করো না, কারণ তাতে অনেক ভুল থেকে যায় -এডওয়ার্ড হল । 2) অবসর জীবন এবং অলসতাময় জীবন দুটো পৃথক জিনিস – বেনজামিন ফ্রাঙ্কলিন । 3) অভাব অভিযোগ এমন একটি সমস্যা যা অন্যের কাছে না বলাই ভালো – পিথাগোরাস । 4) আমাকে একটি শিক্ষিত মা দাও , আমি তোমাকে শিক্ষিত জাতি দেব- নেপোলিয়ন বোনাপার্ট । 5) আমরা জীবন থেকে শিক্ষা গ্রহন করি না বলে আমাদের শিক্ষা পরিপূর্ণ হয় না – শিলার । 6) উপার্জনের চেয়ে বিতরণের মাঝেই বেশী সুখ নিহিত – ষ্টিনা। 7) একজন ঘুমন্ত ব্যাক্তি আরেকজন ঘুমন্ত ব্যাক্তি কে জাগ্রত করতে পারে না- শেখ সাদী । 8) একজন দরিদ্র লোক যত বেশী নিশ্চিত , একজন রাজা তত বেশী উদ্বিগ্ন – জন মেরিটন। 9) একজন মহান ব্যাক্তির মতত্ব বোঝা যায় ছোট ব্যাক্তিদের সাথে তার ব্যবহার দেখে – কার্লাইন । 10) একজন মহিলা সুন্দর হওয়ার চেয়ে চরিত্রবান হওয়া বেশী প্রয়োজন – লং ফেলো। 11) কাজকে ভালবাসলে কাজের মধ্যে আনন্দ পাওয়া যায় – আলফ্রেড মার্শা
  • Pages

    লেখনীর সূত্রপাত শুরু এখান থেকে

    এটাই আমার ধর্ম


    এটাই আমার ধর্ম

    রত্নাবলী  দত্ত 

    ভীষন গরম পড়েছিল তাই কিছুই লিখে উঠতে পারিনি,আর তা ছাড়াও কি সব ভাইরাসের কারনে ডেক্সটপ খুলতে সাহস হচ্ছিলো না। আজ একটু গরম কম পড়েছে ,তাই বসেছি। আমি বেশীরভাগ সময় ট্যাব ব্যাবহার করি ,ওতে বাংলা লিখতে পারি না। জানি না তুমি কি ভাবে আমার এই লেখা তোমার পেজ এ নেবে- আসলে অনেক খুঁজেও আমি ভেবে পেলাম না কোথায় লিখব। তুমি আমাকে ধর্ম নিয়ে লিখতে বলেছো -আমার ধর্ম নিয়ে কোনও দূর্বলতা নেই।
    আমার স্থির বিশ্বাস কোনও ধর্ম মন্দির,মসজিদ,বা চার্চে বিরাজমান নয়। ভক্তি বিশ্বাস সবকিছ নিজের অন্তরে,আমি ঠাকুরের সামনে বসে মন্ত্র পড়ার থেকে নিজ কর্মে বিশ্বাসী।আর এও বিশ্বাস করি পরম-  পিতা যিনি আমাদের সৃষ্টি করেছেন -বাঁচিয়ে রেখেছেন তিনিও কর্মে বিশ্বাস রাখেন।
    আমার কাছে সেই সব মানুষ পূজণীয় যারা নিত্য আমাদের বেঁচে থাকার রসদ যুগিয়ে যাচ্ছেন। তিনি কিসান হোন বা শ্রমিক। ধর্মের বড় বড় নেতারা মান্যতা পাবার জন্য মানুষকে ভয় দেখিয়ে ধর্ম বিশ্বাস করতে শিখিয়েছে।      
    আমি বিশ্বাস করি ঈশ্বর সর্বদা আমার সাথে আছেন, বিপদে সঠিক পথ গ্রহন করার বুদ্ধি দিচ্ছেন।সৎকার্য,সৎচিন্তা,সৎকর্মই আমার ধর্ম।আমার বয়স প্রায় ৭০ বছর, আজ পর্যন্ত আমি কোনও অন্যাই কাজ করিনি,কাওকে দুঃখ দিইনি,আমি এই পৃথিবীর সমগ্র মনুষ্য জাতি ও জীব জন্তুদের ভালবাসি।এটাই আমার ধর্ম।

    http://www.alokrekha.com

    5 comments:

    1. চারুলতা ঠাকুরJune 2, 2017 at 5:19 PM

      এমন একর্টি বিষযের উপর লেখার্ জন্য। ধর্ম ?"পৃথিবীর সমগ্র মনুষ্য জাতি ও জীব জন্তুদের ভালবাসি।এটাই আমার ধর্ম।" কি দারুন উত্কৃষ্ট চমৎকার বিষয় বস্তু জীবন বোধের প্রকাশ ও অভিব্যক্তিএই কবিতা ।অপূর্ব ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক লেখা আলোকরেখাকে ও রত্নাবলী দত্ত অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা

      ReplyDelete
    2. এমন একর্টি বিষযের উপর লেখার্ জন্য রত্নাবলী।”পৃথিবীর সমগ্র মনুষ্য জাতি ও জীব জন্তুদের ভালবাসি।এটাই আমার ধর্ম।" কি দারুন উত্কৃষ্ট চমৎকার বিষয় বস্তু জীবন বোধের প্রকাশ ও অভিব্যক্তি । অপূর্ব ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক লেখা ।

      ReplyDelete
    3. সুরঞ্জনা বসুJune 2, 2017 at 11:43 PM

      রত্নাবলী কি দারুন বলেছো ভাই ”পৃথিবীর সমগ্র মনুষ্য জাতি ও জীব জন্তুদের ভালবাসি। এটাই আমার ধর্ম।" জীবন ও ধর্ম বোধের প্রকাশ ও অভিব্যক্তি মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক লেখা। আজ থেকে এটাই আমাদের ধর্মের স্লোগান। অনেক ধন্যবাদ আলোকরেখাকে।

      ReplyDelete
    4. পরিণীতি দত্ত গুপ্তJune 3, 2017 at 12:20 AM

      এমন একর্টি বিষযের উপর লেখার্ জন্য কি দারুন উত্কৃষ্ট চমৎকার বিষয় বস্তু জীবন বোধের প্রকাশ ও অভিব্যক্তি । অপূর্ব ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক লেখা । আলোকরেখাকে ও রত্নাবলী দত্ত অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা । অনেক ধন্যবাদ !

      ReplyDelete
    5. মৃনাল চ্যাটার্জিJune 3, 2017 at 2:27 AM

      এটাই আমার ধর্ম-দারুন উত্কৃষ্ট চমৎকার বিষয় বস্তু জীবন ও ধর্ম বোধের প্রকাশ ও অভিব্যক্তি । অপূর্ব ভাষাভাব ও শব্দচয়ন ও রচনা শৈলী মিলিয়ে অনবদ্য ও অনিন্দ্য এক লেখা। আলোকরেখাকে ও রত্নাবলী দত্ত অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা ।

      ReplyDelete

    অনেক অনেক ধন্যবাদ